বিশ্বরেকর্ড! সাত আগ্নেয়গিরির মুকুট , বাঙালি পর্বতারোহী সত্যরুপের

0
844

দেশের সময় ওয়েব ডেস্ক:বুধবার, ভারতীয় সময় সকাল ৬টা বেজে ২৮ মিনিট। তৈরি হলো ইতিহাস। বিশ্বের সর্বকণিষ্ঠ পর্বতারোহী হিসেবে সেভেন সামিট ( সাত মহাদেশের সর্বোচ্চ পর্বত শৃঙ্গ ) ও সেভেন ভলক্যানো ( সাত মহাদেশের সর্বোচ্চ আগ্নেয়গিরি ) আরোহণ করলেন পর্বতারোহীদের দরবারে বাঙালির ‘শান’ সত্যরূপ সিদ্ধান্ত।

সেই সঙ্গে নাম তুললেন গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে। সাত মহাদেশের সাতটি উচ্চতম পর্বতশৃঙ্গ আগেই ছোঁয়া হয়ে গিয়েছিল। এ বার লক্ষ্য ছিল বিশ্বের সাতটি সর্বোচ্চ আগ্নেয়গিরির শীর্ষে পা রাখা। বাংলার পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্ত সেই উদ্দেশ্যেই পাড়ি দিয়েছিলেন দক্ষিণ মেরুর সর্বোচ্চ আগ্নেয়গিরি মাউন্ট সিডলের উদ্দেশে। বুধবার ভারতীয় সময় সকাল ৬.২৮ মিনিটে সেই কৃতিত্ব অর্জন করলেন তিনি। এদিন নিজের ট্যুইট হ্যান্ডেলে এই কীর্তির কথা জানান সত্যরূপ। ২০১৭ সালে সপ্তশৃঙ্গ জয়ের কীর্তি স্থাপন করেছিলেন তিনি। তাঁর এই নতুন সাফল্য বিশ্বের দরবারে বাঙালিকে নতুন করে আলোকিত করল এ কথা নিঃসন্দেহে বলা যায়।

মাউন্ট সিডলে দক্ষিণ মেরুর সর্বোচ্চ আগ্নেয়গিরি। উচ্চতা ৪২৮৫ মিটার। গত দু’মাসে আরও দুটি আগ্নেয়গিরি জয় করেন সত্যরূপ। ১০ নভেম্বর প্রথম ভারতীয় হিসেবে সত্যরূপ জয় করেছিলেন পাপুয়া নিউ গিনির সর্বোচ্চ আগ্নেয়গিরি মাউন্ট গিলাউয়ে ( ৬৮৯৩ মিটার )। ৬ ডিসেম্বর জয় করেছিলেন মেক্সিকোর সর্বোচ্চ আগ্নেয়গিরি পিকো দে ওরিজাবা ( ৬,৮৯৩ মিটার )। যদিও ‘পিকো দে ওরিজাবা’ আরোহণের পর নামতে গিয়ে আঘাত পান সত্যরূপ।

এবং গড়িয়ে পড়া একটি বড় পাথরের আঘাতে পা ভেঙে যায় সত্যরূপের গাইড সালভাদরের। তারপরেও সত্যরূপের মনোবল কমেনি। নিজের লক্ষ্যে অবিচল থেকে পর্বতারোহণের মানচিত্রে বাঙালিদের মান আকাশছোঁয়া উচ্চতায় নিয়ে গিলেন তরুণ এই পর্বতারোহী। নতুন বছরের শুরুতেই আন্টার্কটিকার মাউন্ট সিডলে আগ্নেয়গিরি জয় করতে বেরিয়ে পড়েছিলেন তিনি। ২ জানুয়ারি কলকাতায় একটি ঘরোয়া অনুষ্ঠানে অভিযানের জন্য সত্যরূপকে শুভেচ্ছা জানান তাঁর স্কুলের বন্ধু, সহকর্মী ও কাছের মানুষরা। কলকাতা থেকে চিলির স্যান্টিয়াগো শহর হয়ে অ্যান্টার্টিকায় পৌঁছান সত্যরূপ।

সকলেরই বিশ্বাস ছিল, বিশ্বের দুর্গমতম মাউন্ট সিডলে আগ্নেয়গিরির চূড়ায়ও জাতীয় পতাকা ওড়াবেন তিনি। সেই বিশ্বাসই এ দিন সত্যি হলো। মাউন্ট সিডলে জয়ের খবর আসার সঙ্গে সঙ্গেই উৎসব শুরু হয় সারা ভারতের পর্বতপ্রেমী মহলে। উৎসব শুরু হয় সত্যরূপের বন্ধু ও সহকর্মীদের মধ্যে। এই মুহূর্তে সত্যরূপ শৃঙ্গ জয় করে ফেরার পথে। নামার পথে এখন তিনি মাউন্ট সিডলের হাইক্যাম্পের দিকে আসছেন। আশা করা যাচ্ছে, আজ (বুধবার) দুপুরের মধ্যেই হাইক্যাম্প হয়ে মাউন্ট সিডলের বেসক্যাম্পে নেমে আসবেন, বাঙালির বুক আরও একবার চওড়া করে দেওয়া পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্ত।

Previous articleসিমলা টু মানালী
Next articleপাল্টা ব্রিগেড চায় বিজেপি, বাংলায় ৫ দিনের সফরে অমিত শাহ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here