বনগাঁয়- ম‍্যাসকট আর ভিভিপ‍্যাট যন্ত্র নিয়ে প্রচার নির্বাচন দপ্তরের কর্মীদের

0
752

রতন সিনহা, বনগাঁ: ভোট যন্ত্রে কারচুপি করার অভিযোগ প্রতিটি ভোটেই ওঠে। এ যেন এক নিত্যনৈমিত্তিক ঘটনা। আর তাই আর যাতে এমন অভিযোগ না ওঠে তার জন্য এ বছর অর্থাৎ এই লোকসভা নির্বাচনে প্রতিটি বুথে ভিভিপ‍্যাট যন্ত্র রাখার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন দপ্তর। ভোটারদের কাছে এই যন্ত্র নতুন। ফলে অসুবিধা হতেই পারে।

সেই অসুবিধা যাতে না হয় তার জন্য ভাবনা চিন্তা করেছে নির্বাচন দপ্তর। ভোট গ্রহণের অনেক আগে থেকেই এই যন্ত্র পাঠিয়ে দেওয়া হয়েছে সরকারি দপ্তর গুলিতে যেখান থেকে নির্বাচন পরিচালনা করা হচ্ছে। আর সেখান থেকে সাধারণ ভোটারদের এ ব্যাপারে সচেতন করতে এই যন্ত্র নিয়ে বিভিন্ন অঞ্চলে বেরিয়ে পড়ছেন সরকারি কর্মীরা। তারা জনবহুল এলাকায় উপস্থিত হয়ে ভোটারদের বোঝাচ্ছেন কিভাবে এই যন্ত্র ভোটের সময় কাজ করবে। একজন ভোটার যে প্রার্থীকে ভোট দিতে চাইছেন তার ভোটটি সেই প্রার্থীর পক্ষে পড়ছে কিনা তা মাত্র ৭ সেকেন্ডের জন্য ওই যন্ত্রে ভেসে উঠবে। তার সঙ্গে একটি টোকেন কাগজ অটোমেটিক ছাপা অবস্থায় ওই মেশিন এর ভেতরে জমা পড়বে।

এতে একদিকে ভোটার তিনি বুঝতে পারবেন যে তিনি কাকে ভোট দিলেন। দ্বিতীয়তঃ ভোট গণনার সময় কারচুপি করার চেষ্টা করলেও ইভিএম মেসিনের পাশাপাশি ভিভিপ‍্যাটে জমা পরবে প্রত্যেক ভোটারের দেওয়া ভোটের বিশেষ স্লিপ। ফলে কোথাও কারচুপির অভিযোগ উঠলে এই যন্ত্র থেকে সংগ্রহ করা স্লিপ থেকে বিষয়টি পরিষ্কার হয়ে যাবে। এই ভিভিপ‍্যাট মেশিন দেখানোর পাশাপাশি ভোটারদের ভোট দানের প্রতি আগ্রহ বাড়াতে উদ্যোগ নিয়েছে নির্বাচন দপ্তর। বুধবার ম‍্যাসকট সহযোগে বনগাঁর বিভিন্ন অঞ্চলে ঘুরে ঘুরে ভিভিপ‍্যাট যন্ত্র নিয়ে প্রচার করলেন নির্বাচন দপ্তরের কর্মীরা।

Previous articleবাগদা বিধানসভা থেকে বেশি ভোটের লিড চায় তৃণমূল
Next articleমোদী-মমতার সংঘাত চরমে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here