দেশের সময় ওয়েব ডেস্কঃ কাশ্মীরে জঙ্গি কার্যকলাপ অব্যাহত। রবিবার কাশ্মীরের কুলগামে জঙ্গিদের গুলিতে নিহত হয়েছেন কাশ্মীর পুলিশের ডিএসপি অমন ঠাকুর। জঙ্গিদের গুলিতে আহত হয়েছেন সেনার ৩ জওয়ান। সেনার পাল্টা গুলিতে ৩ জঙ্গিও নিহত হয়েছে বলে খবর।

সেনাসূত্রে জানানো হয়েছে, গোপন সূত্রে সেনা খবর পায় শ্রীনগর থেকে মাত্র ৬৮ কিলোমিটার দূরে কুলগামের তুরিগাম এলাকায় কিছু জঙ্গি লুকিয়ে আছে। খবর পেয়ে সেনা, সিআরপিএফ ও কাশ্মীর পুলিশ সেখানে ‘সার্চ অ্যান্ড ডেসট্রয় অপারেশন’ চালায়। সেনাকে দেখেই হঠাৎ করে জঙ্গিরা গুলি চালাতে শুরু করে বলে খবর। পাল্টা জবাব দেয় সেনাও। এই গুলি বিনিময়েই নিহত হয়েছেন কাশ্মীর পুলিশের ডেপুটি সুপারিন্টেনডেন্ট অমন ঠাকুর। ২০১১ ব্যাচের জম্মু-কাশ্মীর পুলিশ ফোর্সের এই অফিসার গত দু’বছর ধরে তিনি কুলগামের ডিএসপি পদে ছিলেন। তিনিই এই অপারেশনে নেতৃত্ব দিচ্ছিলেন বলে খবর। গুলিতে আহত হয়েছেন ৩ জওয়ানও।


এই কুলগাম থেকেই মাত্র ৪৭ কিলোমিটার দূরে পুলওয়ামাতে ১৪ ফেব্রুয়ারি সিআরপিএফ কনভয়ে আত্মঘাতী জঙ্গি হামলা ঘটায় জইশ ই মহম্মদ। এই হামলায় সিআরপিএফ-এর ৪০ জওয়ান শহিদ হন। তারপরেই কাশ্মীরের পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। জায়গায় জায়গায় সংঘর্ষ শুরু হয়। সিআরপিএফ কনভয়ে হামলার পরেই বোমা নিষ্ক্রিয় করতে গিয়ে বিস্ফোরণে মারা যান সেনাবাহিনীর ইঞ্জিনিয়ার চিত্রেশ সিং বিস্ত।
এরই মধ্যে কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতাদের নিরাপত্তা প্রত্যাহার করে কেন্দ্র। ইয়াসিন মালিক-সহ ডজনখানেক বিচ্ছিন্নতাবাদী নেতাকেও গ্রেফতার করা হয়। তাদের সমর্থকরা কাশ্মীরের রাস্তায় বিক্ষোভ দেখানো শুরু করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে রাতারাতি ১০ হাজার সেনাকে উড়িয়ে নিয়ে যাওয়া হয় কাশ্মীরে। তাঁদের স্পর্শকাতর এলাকায় মোতায়েন করা হয়েছে। এখনও উপত্যকার পরিস্থিতি উত্তপ্ত হয়ে রয়েছে।
সেনার গুলিতে ৩ জঙ্গিও নিহত হয়েছে বলে জানা গিয়েছে। সেনা সূত্রে খবর, এখনও লুকিয়ে রয়েছে কিছু জঙ্গি। গুলির লড়াই এখনও চলছে। পুরো এলাকা ঘিরে রেখেছেন নিরাপত্তারক্ষীরা। কাশ্মীর পুলিশের তরফে টুইটারে সম্মান জানানো হয়েছে নিহত ডিএসপিকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here