ফসল বাঁচাতে কুকুরকে বাঘ সাজালেন কৃষক

0
488

দেশের সময়ওয়েবডেস্কঃ গায়ে তার হলুদ কালো ডোরাকাটা দাগ এদিকে দেখতে কুকুরের মতো।বাঁদরের হাত থেকে খেতের ফসল বাঁচাতে নিজের কুকুরের গায়ে এমনই রং করে দিয়েছেন কর্ণাটকের এক চাষি। যাতে কুকুরকে দেখে বাঘ ভেবে ভয় পায় বাঁদরের দল। ফলে আর তার চাষের জমির ধারেকাছে ঘেঁষবে না ওরা।

কর্ণাটকের নালুরু গ্রামের বাসিন্দা শ্রীকান্ত গৌড়া। এই চাষিই নিজের পোষ্য কুকুরের গায়ের হলুদ-কালো ডোরা কেটে দিয়েছিলেন বছর চারেক আগে। কিন্তু এমন আজব বুদ্ধি শ্রীকান্তের মাথায় এল কীভাবে? ওই চাষি নিজেই জানিয়েছেন বাঁদরের উৎপাত থেকে বাঁচতে বছর চারেক আগে খেতের মাঝখানে বাঘের মতো দেখতে একটা পুতুল রেখেছিলেন। জব্বর কাজ হয়েছিল তাতে। শায়েস্তা হয়েছিল দুষ্টু বাঁদরের দল। জমির যে প্রান্তেই ওই বাঘের মতো দেখতে পুতুলের হদিশ মিলেছিল সেখানে আর সাহস করে হানা দেয়নি বাঁদররা।

তবে শ্রীকান্ত বুঝেছিলেন এভাবে বেশিদিন চলবে না। বাঁদরের দলকে জব্দ করার জন্য স্থায়ী সমাধান প্রয়োজন। তখনই মাথায় আসে এই আজব উপায়। নিজের পোষ্য কুকুরের গায়ে হলুদ-কালো ডোরাকাটা দাগ এঁকে দেন শ্রীকান্ত। চুল রঙ করার জিনিস অর্থাৎ হেয়ার ডাই দিয়ে কুকুরের গায়ে ডোরাকাটা দাগ আঁকেন এই চাষি। মাসখানেক বহাল তবিয়তে বাঘের মতোই চাষের জমি চষে বেড়ায় ওই সারমেয়। রঙ ফিকে হলেই ফের কাজে লেগে পড়েন শ্রীকান্ত।

Previous articleএ বছর শীত হবে উষ্ণ (warmer winter)জানিয়েছে মৌসম ভবন
Next articleদেশের রান্নাঘর: সিঙ্গাড়া রে সিঙ্গাড়া তোর যে দুটোশিং খাড়া:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here