দেশের সময়ওয়েবডেস্ক:চীন ও পাকিস্তানের থেকে অত্যাধুনিক মিসাইল ট্যাঙ্ক।,ভারতের কাছে যা আছে, প্রয়োজনের চেয়ে অনেক কম। তাই এই মিসাইল ট্যাঙ্ক ধ্বংস করতে ভারতীয় সেনাবাহিনী ফ্রান্সের কাছ থেকে মিলান ২–টি মিসাইল পরিচালিত অ্যান্টি ট্যাঙ্ক কেনার পরিকল্পনা করেছে বলে সূত্রের খবর। এমনকী ৩ হাজারটি অত্যাধুনিক ট্যাঙ্ক কেনার পরিকল্পনা করা হয়েছে বলেও খবর পাওয়া যাচ্ছে। যা কিনতে প্রায় হাজার কোটি টাকা খরচ হবে বলে ধারনা করা হচ্ছে৷
প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, সেনাবাহিনীর পক্ষ থেকে মিলান ২–টি মিসাইল পরিচালিত অ্যান্টি ট্যাঙ্ক কেনার প্রস্তাব দেওয়া হয়েছে। ৩ হাজারটি দ্বিতীয় প্রজন্মের যুদ্ধট্যাঙ্ক কেনার বিষয়ে প্রতিরক্ষা মন্ত্রকের উচ্চপর্যায়ে আলোচনা করা হবে বলে জানা গিয়েছে। এটার লাইসেন্স দেবে ভারত ডাইনামিক্স লিমিটেড (‌বিডিএল)‌। ফরাসি সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে এটা করা হবে বলে খবর।
ভারতীয় সেনাবাহিনীর বিভিন্ন ধরণের ৭০ হাজার মিসাইল পরিচালিত অ্যান্টি ট্যাঙ্ক প্রয়োজন। তৃতীয় প্রজন্মের মিসাইল পরিচালিত অ্যান্টি ট্যাঙ্ক কেনার জন্য রাজি করাতে চাইছে প্রতিরক্ষা মন্ত্রককে। যা আরও অত্যাধুনিক বলে জানা গিয়েছে। তা যদি এখনই পাওয়া না যায়, তাহলে কাজ চালানোর জন্য মিলান ২–টি মিসাইল পরিচালিত অ্যান্টি ট্যাঙ্ক প্রয়োজন। ২০১৮ সালে মিসাইল পরিচালিত অ্যান্টি ট্যাঙ্ক কেনার বিষয়ে ইজরায়েলের সঙ্গে কথা বলেছিল কেন্দ্রীয় সরকার। কিন্তু হঠাৎ কি এমন পরিস্থিতি তৈরি হল যে, মিসাইল পরিচালিত অ্যান্টি ট্যাঙ্ক কেনার প্রস্তাব দিতে হল সেনাবাহিনীকে?‌ সেনাবাহিনী সূত্রে খবর, সীমান্ত পরিস্থিতি যে অশান্ত জায়গায় পৌঁছচ্ছে তাতে যে কোনও সময় যুদ্ধ লেগে যেতে পারে পাকিস্তান–ভারতের মধ্যে। তখন পাকিস্তানকে সমর্থন করবে চীন। তাই জরুরী ভিত্তিতে মিসাইল পরিচালিত অ্যান্টি ট্যাঙ্ক কিনতে চাইছে সেনাবাহিনী বলে মনে করছেন বিশেষজ্ঞরা। উত্তেজনার পারদ চড়ছে ভারত- পাকিস্তান সীমান্তে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here