ভারত- ২৫২/১০ (৪৯.৫ ওভার)

নিউজিল্যান্ড- ২১৭/১০ (৪৪.১ ওভার)

আকাশ ভট্টাচার্য্য, দেশের সময়: চতুর্থ ম্যাচের পুনরাবৃত্তি হল না ওয়েলিংটনে। হারের ধাক্কা কাটিয়ে পঞ্চম তথা সিরিজের শেষ ম্যাচ ৩৫ রানে জিতে ৪-১ ব্যবধানে সিরিজ জিতল ভারতীয় ক্রিকেট দল। ১০ বছর পর নিউজিল্যান্ডের মাটিতে দ্বিপাক্ষিক একদিনের সিরিজ জিতল ভারতীয় দল।
টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। কিন্তু শুরুতেই ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে ভারত। টপ অর্ডারের চার ব্যাটসম্যান রোহিত(২), শিখর ধবন(৬), শুভমান গিল(৭), মহেন্দ্র সিংহ ধোনি(১) মাত্র ১৮ রানের মধ্যে সাজঘরে ফেরেন। একটা সময় মনে হচ্ছিল হ্যামিলটনের পুনরাবৃত্তি হতে চলেছে। সেখান থেকে লড়াইয়ের মঞ্চ তৈরি করেন অম্বাতি রায়াডু এবং বিজয় শঙ্কর জুটি।

একেবারে উইকেট আঁকড়ে ব্যাট করলেন দুই ব্যাটসম্যান। ৯৮ রানের পার্টনারশিপ গড়ে ১১৬ রানের মাথায় বিজয়(৪৫) আউট হলেও কেদার যাদবকে নিয়ে ইনিংস এগিয়ে নিয়ে যান রায়াডু। তবে ব্যক্তিগত ৯০ রানের মাথায় তাড়াহুড়ো করতে গিয়ে সেঞ্চুরি হাতছাড়া করলেন রায়াডু। কেদারের অবদান ৩৪। তবে শেষের দিকে হার্দিক পান্ড্যর ২২ বলে ৪৫ রানের ঝোড়ো ইনিংস দলকে ২৫০-র গণ্ডি বার করে দেয়। ৪৯.৫ ওভারে ২৫২ রানে অলআউট হয়ে যায় ভারত। কিউয়ি পেসার ম্যাট হেনরি তুললেন ৪ উইকেট, ট্রেন্ট বোল্টের শিকার ৩ উইকেট। জেমস নিশামের দখলে একটা উইকেট।
সিরিজ ৩-২ করতে কিউয়িদের লক্ষ্য ছিল ২৫৩ রান। তবে শুরু থেকে মোটেই ভাল অবস্থায় ছিল না নিউজিল্যান্ড টপ অর্ডারও। একটা সময় ৩৮ রানে ৩ উইকেট হারিয়ে ফেলেছিল কিউয়িরা। কলিন মুনরো(২৪), হেনরি নিকোলস(৮), রস টেলর(১) রান পাননি কেউই। কিউয়ি অধিনায়ক কেন উইলিয়ামসন(৩৯), টম লাথাম(৩৭) ও জেমস নিশাম(৪৪) চেষ্টা করলেন কিন্তু জয়ের জন্য তা যথেষ্ট ছিল না। ৪৪ ওভারে ২১৭ রানে অলআউট হয়ে গেল নিউজিল্যান্ড। ৩৫ রানে ম্যাচ জিতল ভারত। যুুজবেন্দ্র দিবস তিনটে, হার্দিক দু’টো, শামি দু’টো উইকেট নিয়েছেন। কেদার যাদব ও ভুবনেশ্বর কুমার একটি করে উইকেট নিয়েছেন।
ব্যাটিং বিপর্যয় সামলে দলকে ভাল রানে পৌঁছে দেওয়ার পুরস্কার পেলেন অম্বাতি রায়াডু। ম্যাচের সেরা নির্বাচিত হয়েছেন তিনি। গোটা সিরিজে ভাল খেলে ৯ উইকেট সিরিজ সেরা নির্বাচিত হয়েছেন মহম্মদ শামি।
আগামী ৬ ফেব্রুয়ারি প্রথম টি-টুয়েন্টি ম্যাচ ওয়েলিংটনের এই মাঠেই। ওয়ান ডে সিরিজ জিতে এ বার টি-টুয়েন্টি সিরিজ জয়কে পাখির চোখ করছে রবি শাস্ত্রী অ্যাণ্ড কোং।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here