নিট ২০২৪ নিয়ে বিরাট নির্দেশ সুপ্রিম কোর্টের, ১৫৬৩ জনকে ফের পরীক্ষা দিতে হবে

0
36

বিতর্কিত নিট ২০২৪ সালের পরীক্ষা নিয়ে বিরাট রায় সুপ্রিম কোর্টের। বৃহস্পতিবার শুনানিতে দেশের শীর্ষ আদালত জানিয়ে দিল, যে ১৫৬৩ জন পরীক্ষার্থীকে গ্রেস মার্কস দেওয়া হয়েছিল, তাঁদের ফের পরীক্ষায় বসতে হবে। তবে কাউন্সেলিং বন্ধ করা হচ্ছে না। পরীক্ষা নিয়ামক সংস্থা ও কর্তৃপক্ষকে দু-সপ্তাহের মধ্যে জবাব দেওয়ার নোটিস দিয়েছে আদালত। এই মামলার পরবর্তী শুনানি হবে ৮ জুলাই।

সুপ্রিম কোর্টের বিচারপতি বিক্রম নাথ এবং বিচারপতি সন্দীপ মেহতার বেঞ্চ এদিন এই নির্দেশ দেয়। পরীক্ষা নিয়ামক সংস্থা এনটিএ নির্দেশের প্রতিক্রিয়ায় জানিয়েছে, ছাত্রছাত্রীদের মনের ভয় কাটাতে এই সিদ্ধান্ত। আবেদনকারীরা প্রশ্নপত্র ফাঁসের অভিযোগসহ গ্রেস মার্কস দেওয়ার বিরোধিতা এবং অবিলম্বে কাউন্সেলিং বন্ধে স্থগিতাদেশের আর্জি জানিয়েছিলেন।

নিট ইউজি ২০২৪ পরীক্ষায় অনিয়ম এবং ফলপ্রকাশে অস্বচ্ছতার অভিযোগে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন পড়ুয়া ও অভিভাবকরা। ন্যাশনাল টেস্টিং এজেন্সি বা নিট পরীক্ষার নিয়ামক সংস্থা ১৫০০-র বেশি পরীক্ষার্থীকে ‘সময় নষ্ট’ হওয়ার কারণে গ্রেস মার্কস দিয়েছিল বলে দাবি।
আবেদনকারীদের একজন হলেন আকাশ পান্ডে। তিনি শিক্ষাপ্রতিষ্ঠান ‘ফিজিক্সওয়ালা’র সিইও। তাঁর অভিযোগ, দেড় হাজারেরও বেশি পরীক্ষার্থীকে ৭০-৮০ নম্বর গ্রেস মার্কস দেওয়া হয়েছে। প্রায় ২০ হাজার পরীক্ষার্থীর প্রতিনিধিত্ব করা পান্ডে এই ব্যবস্থাকে বিধিবহির্ভূত বলে আর্জিতে জানান।

Previous articleJyotipriya Mallick  চিঠি রহস্য উন্মোচনে এবার বালুর হস্তাক্ষরের নমুনা সংগ্রহ করতে আদালতে আর্জি ইডির
Next articleDhaka CityNewsঢাকায় হরিজন সম্প্রদায়ের উচ্ছেদ প্রক্রিয়ায় ৩০ দিনের স্থিতাবস্থার আদেশ হাইকোর্টের

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here