দেশেরসময় ওয়েবডেস্কঃ শুক্রবার বিকালে তুমুল বৃষ্টি শুরু হল বনগাঁ, কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। বজ্রবিদ্যুৎসহ মুষলধারে বৃষ্টির সঙ্গে ছিল কালবৈশাখীর দাপট। হাওয়া অফিস সূত্রে খবর, ৬৫ থেকে ৭০ কিলোমিটার ছিল ঝড়ের গতিবেগ।

কালবৈশাখীর দাপটে বনগাঁ,রানাঘাট শাখা সহ, শিয়ালদহ মেন লাইনের বাকি অংশে ব্যাপক ভাবে বিপর্যস্ত হয়েছে রেল পরিষেবা। শিয়ালদহ দক্ষিণ শাখায় পুরোপুরি বন্ধ রয়েছে ট্রেন চলাচল। কোথাও ছিঁড়েছে ওভারহেড তার। কোথাও বা রেললাইনে পড়েছে গাছ। বজবজ লাইনেও ওভারহেডের তার ছিঁড়ে দাঁড়িয়ে গিয়েছে ট্রেন। চরম ভোগান্তির মুখে পড়েছেন নিত্যযাত্রীরা। বিভিন্ন স্টেশনে আটকে পড়েন বহু যাত্রী। ব্যান্ডেল-কাটোয়া লাইনেও ব্যাহত হয়েছে পরিষেবা।


দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাতেও ব্যাপক বৃষ্টিপাত হয়েছে বলে খবর। হুগলির বেশ কিছু অংশে শিলাবৃষ্টি হয়েছে বলে জানা গিয়েছে। পুরুলিয়াতে বাজ পড়ে মৃত্যু হয়েছে দু’জনের। হাওড়া, দুই বর্ধমান, বাঁকুড়া এবং পুরুলিয়াতেও বজ্রবিদ্যুৎ সহ প্রবল বৃষ্টি হয়েছে। মুষধারে বৃষ্টি এবং কালবৈশাখীর তাণ্ডবে আজ রাতের মধ্যেই এক ধাক্কায় পারদ খানিকটা নামার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। ফলে ভ্যাপসা গুমোট গরমের থেকে সাময়িক ভাবে স্বস্তি পেতে পারেন কলকাতাবাসী।
আলিপুর আবহাওয়া দফতর আগেই জানিয়েছিল শুক্রবার সন্ধেবেলা কলকাতা সহ দক্ষিণবঙ্গের পাঁচ জেলায় বৃষ্টি হতে পারে। বজ্রবিদ্যুৎসহ ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়ায়ও। কলকাতা, হাওড়া, হুগলি এবং দুই ২৪ পরগণায় বৃষ্টির পূর্বাভাস জারি করেছিল হাওয়া অফিস।
ঝড়ে ওভারহেড তার ছিঁড়ে শিয়ালদা মেন এবং দক্ষিণ শাখায় ট্রেন চলাচল বন্ধ। তবে বনগাঁ এবং রাণাঘাট শাখায় ট্রেন চলছে। হাওড়ার বিভিন্ন শাখাতেও ওভারহেড তার ছিঁড়ে ট্রেন পরিষেবা থমকে গিয়ে বিপদে পড়েছেন নিত্যযাত্রীরা। বন্ধ কাটোয়া-ব্যান্ডেল লাইনে ট্রেন চলাচল। দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাতেও এদিন প্রবল ঝড়বৃষ্টি হয় সন্ধ্যার পর থেকেই। হাওড়া, হুগলি, বর্ধমান, নদীয়া সহ একাধিক জেলায় শিলাবৃষ্টি হয়েছে। বুদবুদে বজ্রাঘাতে ২ জনের মৃত্যু হয়েছে। যদিও আবহাওয়া দপ্তর জানিয়েছে, এই বৃষ্টি স্থায়ী হবে না। আগামী দিনগুলিতে তাপমাত্রা বাড়তে থাকবে।

এদিনের ঝড় বৃষ্টির জেরে বেশ কিছুক্ষন লোডশেডিং ছিল বনগাঁয়। ছবি-দেশের সময়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here