West Bengal By-Election 2024 লোকসভা ভোট মিটতেই বাগদা সহ ৪ জায়গায় উপনির্বাচনের প্রস্তুতি রাজ্যে

0
54

লোকসভা ভোট মিটতেই রাজ্যে ফের নির্বাচন। চারটি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের দিনক্ষণ জানিয়ে দিল নির্বাচন কমিশন। এই চারটি কেন্দ্র হল, নদিয়ার রানাঘাট দক্ষিণ, উত্তর ২৪ পরগনার বাগদা, কলকাতার মানিকতলা এবং উত্তর দিনাজপুরের রায়গঞ্জ। আগামী ১০ জুলাই এই চার কেন্দ্রেই উপনির্বাচন হবে। ভোটগণনা হবে ১৩ জুলাই।

দেশের সময় :লোকসভা ভোট মিটে গেছে। তবে রাজ্যে আবার ভোট প্রস্তুতি শুরু। একসঙ্গে চার জায়গায় হবে ভোট! আগামী জুলাই মাসেই বাংলায় চার আসনে উপনির্বাচন হতে চলেছে।

এই চারটি কেন্দ্র হল, নদিয়ার রানাঘাট দক্ষিণ,
মানিকতলা, উত্তর ২৪ পরগনার বাগদা এবং উত্তর দিনাজপুরের রায়গঞ্জ। আগামী ১০ জুলাই এই ভোট হতে চলেছে।

যে কেন্দ্রগুলিতে উপনির্বাচন হতে চলেছে তাদের মধ্যে রায়গঞ্জ, বাগদা এবং রানাঘাট দক্ষিণ কেন্দ্র থেকে বিজেপি প্রার্থী হিসেবে জয়ী হয়েছিলেন যথাক্রমে কৃষ্ণ কল্যাণী, বিশ্বজিৎ দাস এবং মুকুটমণি অধিকারী। পরে তাঁরা তিনজনেই তৃণমূলে যোগ দেন। এই লোকসভা ভোটে সকলকেই প্রার্থী করেছিল তৃণমূল। ফলে তাঁরা বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়েছিলেন। সেই কারণে এই তিন কেন্দ্রে উপনির্বাচন হতে চলেছে। 

গত বিধানসভা নির্বাচনে বাগদা কেন্দ্র থেকে বিজেপির টিকিটে জয়ী হয়েছিলেন বিশ্বজিৎ দাস। তাঁকে এ বার বনগাঁ লোকসভা কেন্দ্রে প্রার্থী করে জোড়াফুল শিবির। বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়েছিলেন বিশ্বজিৎ।

অন্যদিকে মানিকতলা আসনে গত বিধানসভায় জয়ী হয়েছিলেন বর্ষীয়ান তৃণমূল নেতা অধুনা প্রয়াত সাধন পাণ্ডে। ২০২২ সালে তিনি মারা যান। তবে সেই আসনে দীর্ঘদিন ধরেই উপনির্বাচন ঘোষণা হচ্ছিল না। এই নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা করেছিলেন ওই কেন্দ্রের পরাজিত বিজেপি প্রার্থী কল্যাণ চৌবে। কিন্তু গত ২ বছর ধরে সেই মামলার কোনও গতি হয়নি হাইকোর্টে। একাধিকবার মামলার শুনানি পিছিয়ে যায়। পরে আবার সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেন কল্যাণ। 

কল্যাণ চৌবের অভিযোগ ছিল, মানিকতলা কেন্দ্রে ভোটারদের টাকা দিয়ে কেনার চেষ্টা করা হয়েছে। এমনকী বিদ্যুৎ, জলের লাইন কেটে দেওয়ার ভয়ও দেখানো হয়েছে। তবে দেশের শীর্ষ আদালত তাঁর অভিযোগের গুরুত্ব দেয়নি। এরপর কলকাতা হাইকোর্টে মামলা প্রত্যাহার করে নেন কল্যাণ। আইনি জটিলতা কেটে যাওয়ায় সেখানে উপনির্বাচন ঘোষণা করে দিয়েছে নির্বাচন কমিশন। 

পশ্চিমবঙ্গ ছাড়াও দেশের আরও ৬টি রাজ্যের ৯টি কেন্দ্রে উপনির্বাচন হবে আগামী ১০ জুলাই। 

কমিশন জানিয়েছে, উপনির্বাচনে প্রার্থীদের মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ২১ জুন। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ২৬ জুন। পশ্চিমবঙ্গ ছাড়াও দেশের আরও ছ’টি রাজ্যের ন’টি কেন্দ্রে আগামী ১০ জুলাই উপনির্বাচন হবে। ভোট হবে বিহার, তামিলনাড়ু, মধ্যপ্রদেশ, পঞ্জাবের একটি করে কেন্দ্রে। হিমাচল প্রদেশের তিনটি এবং উত্তরাখণ্ডের দু’টি কেন্দ্রেই এই দিনক্ষণ অনুযায়ী উপনির্বাচন হবে।

এ বার রাজ্যের বেশ কয়েক জন বিধায়ক লোকসভা ভোটে লড়ে জয়ী হয়েছেন। মেদিনীপুরের তৃণমূল বিধায়ক জুন মালিয়া মেদিনীপুর লোকসভা কেন্দ্রে জয়ী হয়েছেন। সিতাইয়ের তৃণমূল বিধায়ক জগদীশচন্দ্র বর্মা বসুনিয়া কোচবিহার কেন্দ্রে জয়ী হয়েছেন। মাদারিহাটের বিজেপি বিধায়ক মনোজ টিগ্গা আলিপুরদুয়ার কেন্দ্রে জয়ী হয়েছেন। তাঁরা বিধায়ক পদে ইস্তফা দিলে এই বিধানসভা কেন্দ্রগুলিতেও উপনির্বাচন হবে।

Previous articleMPবাংলাদেশি সাংসদকে খুনের পর আওয়ামী লীগ নেতার ফোনে ছবি পাঠানো হয়,দক্ষিণ ২৪ পরগনার খাল থেকে হাড় উদ্ধার; আটক সিয়াম ১৪ দিনের রিমান্ডে
Next articleMa Sarada : বাগবাজার মায়ের বাড়িতে পালিত হল শ্রীমা সারদা দেবীর পদার্পণ উত্‍সব, দিনভর ভক্তদের ভিড়: দেখুন ভিডিও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here