দেশের সময় ওয়েবডেস্কঃ আবহাওয়ার বৈচিত্র এখন সত্যি বোঝা দায়৷ ফাল্গুনে বসন্তের আমেজ তো দূরঅস্ত্৷ প্রথমে গরম, তার পর শুরু মেঘবৃষ্টির খেলা৷ সপ্তাহশেষে রোদের দেখা নেই৷ ঝমঝমিয়ে বৃষ্টিতে পুরো বর্ষাকাল৷

রবিবার সকাল থেকেই আকাশে মেঘের ঘনঘটা। শনিবার বিকেলে পর থেকে কলকাতার কয়েকটি জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টিপাত হয়েছিল। কোথাও কোথাও আবার তেজ ছিল অনেকটাই বেশি। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, রবিবারও পরিস্থিতির পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই। বিকেলে পর কিছু জায়গায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

কলকাতার একাধিক জায়গায় আজ ভোর থেকেই বৃষ্টি শুরু হয়েছে। দিনভর বৃষ্টি চলবে। সন্ধের পর থেকে বাড়বে বৃষ্টির পরিমাণ। ১০ থেকে ১১ জেলায় আজ ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। যার জেরে এক ধাক্কায় আরও নামবে তাপমাত্রার পারদ। 

শনিবার সন্ধে থেকে কলকাতায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি শুরু হয়। রবিবারে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে শহর ও শহরতলিতে। আলিপুর আবহাওয়া দপ্তর জানাচ্ছে, আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ২১ ডিগ্রি সেলসিয়াস। ভারী বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। 

আজ বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে রয়েছে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। উত্তরবঙ্গে মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, জলপাইগুড়ি এবং কোচবিহারেও ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। 

আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী সোমবার পর্যন্ত চলবে এই দুর্যোগ। তবে সোমবার বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে। গুজরাত থেকে বাংলাদেশ পর্যন্ত একটি অক্ষরেখা বিস্তৃত রয়েছে, তার জেরেই চলছে এই দুর্যোগ।

গরমের আমেজ ফিরে আসার আগে কলকাতা তথা রাজ্যবাসীর কাছে মনোরম হয়ে উঠল চৈত্রমাস৷ তবে বিরূপ আবহাওয়ার থামখেয়ালীপনায় অসুবিধায় পড়তে হচ্ছে পরীক্ষার্থীদের৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here