দেশের সময় ওয়েবডেস্কঃপুজো দোরগোড়ায়। প্যান্ডেলে প্যান্ডেলে শুরু হয়ে গিয়েছে দর্শনার্থীদের ভিড়। এদিকে এরইমধ্যে বৃষ্টির ভ্রু-কুঞ্চন আকাশের গায়ে। 

পুজোর কেনাকাটা এখনও বাকি আছে? আজ বেরোবার প্ল্যান করছেন? তাহলে প্রস্তুতি নিয়েই বেরোন। কারণ আর কয়েক ঘণ্টায় ঝেঁপে বৃষ্টি নামতে পারে কলকাতা ও সন্নিহিত জেলাগুলিতে। শরতের আকাশ কালো মেঘে ঢেকেছে। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, আগামী কয়েক ঘণ্টার মধ্যে কলকাতা, হুগলি সহ দক্ষিণের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে।

নিম্নচাপের চক্করে এমনিতেও পুজোর কেনাকাটি অনেকটাই মাটি হয়েছে। পুজোর আনন্দটুকু বৃষ্টি মাটি করে দেবে কিনা সে নিয়েই চিন্তার ভাঁজ চওড়া হচ্ছিল। হাওয়া অফিস স্পষ্ট জানিয়ে দিয়েছে, ভারী বৃষ্টি না হলেও পুজোতে ভালই বৃষ্টির সম্ভাবনা আছে। বিশেষ করে ষষ্ঠী থেকেই ঘূর্ণাবর্ত তৈরি হবে বঙ্গোপসাগরে। এর জেরে সপ্তমী থেকে বৃষ্টি নামবে দক্ষিণের জেলাগুলিতে। কোন কোন জেলায় তুমুল বৃষ্টি হতে পারে সে পূর্বাভাস এখনও দেয়নি হাওয়া অফিস। তবে পুজোতে যে বৃষ্টি হবে এখনও সে সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস, ১ অক্টোবর পূর্ব, মধ্য ও উত্তর-পূর্ব বঙ্গোপসাগের একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে। এর ফলে ২ অক্টোবর থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়বে। ষষ্ঠী অবধি হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে সপ্তমী, অষ্টমী, নবমী বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। মূলত উপকূলীয় জেলা এবং কলকাতা-সহ গাঙ্গেয় দক্ষিণবঙ্গের কিছু জেলায় তুলনামূলক বেশি বৃষ্টি হবে।

কলকাতায় আজ সকাল থেকেই অস্বস্তিকর আবহাওয়া ছিল। কখনও চড়া রোদ, আবার কখনও মেঘলা আকাশ। গুমোট গরম। আলিপুর হাওয়া অফিস পূর্বাভাস দিয়েছে আজ বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। দুপুরের পর থেকে কলকাতা ও আশপাশের জেলাগুলিতে বৃষ্টি হওয়ার সম্ভাবনা খুব জোরালো।

উত্তরবঙ্গে আগামী ২৪ ঘণ্টায় দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস ৷ পাহাড়ি জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। অষ্টমী পর্যন্ত হালকা ও মাঝারি বৃষ্টি চলবে। নবমী থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গেও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here