দেশের সময় কলকাতা গরম থেকে ফের রেহাই। রবিবার থেকে ঝড়বৃষ্টি শুরু হবে দক্ষিণবঙ্গে। সপ্তাহ জুড়েই হতে পারে বৃষ্টি। এর জেরে এক ধাক্কায় ফের পারদ পতনের সম্ভাবনা রয়েছে।

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, রবিবার দক্ষিণবঙ্গের এই ১০ জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, দুই বর্ধমান, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় হালকা বৃষ্টি, সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

রবিবার পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমানে তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। এছাড়াও আদ্রতাজনিত অস্বস্তি থাকবে ঝাড়গ্রাম, পুরুলিয়া, পূর্ব বর্ধমান, বীরভূম ও মুর্শিদাবাদে। তবে বিকেলের পর থেকে আবহাওয়া বদলাবে।জানাল আলিপুর আবহাওয়া দফতর।

সোমবার থেকে কলকাতা-সহ রাজ্যজুড়ে ঝড়বৃষ্টি হবে বলে জানিয়েছে আলিপুর। সঙ্গে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। সাগরে ঘূর্ণিঝড়ের সম্ভাবনাও রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ২২ মে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির প্রবল সম্ভাবনা রয়েছে। এই নিম্নচাপ প্রাথমিকভাবে উত্তর পূর্ব দিকে এগোবে।  ২৪ মে সেটি মধ্য বঙ্গোপসাগরে অতি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। সেক্ষেত্রে আগামী কয়েকদিন টানা ঝড়-বৃষ্টির পরিস্থিতি তৈরি হতে পারে।

রবিবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯ ডিগ্রি। শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৭ ডিগ্রি সেলসিয়াস।এদিন বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা, হাওড়া, হুগলি দুই মেদিনীপুর, দুই বর্ধমান এবং বাঁকুড়া জেলার কিছু অংশে। গরম থাকবে উত্তরবঙ্গের মালদহ, দুই দিনাজপুর এবং কোচবিহারে। উত্তরের বাকি জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সোমবার থেকে অবশ্য রাজ্যজুড়ে বৃষ্টিপাতের কথা শুনিয়েছে আলিপুর।  যার জেরে কমবে তাপমাত্রা। কলকাতা সহ গোটা রাজ্যে ওইদিন বৃষ্টি হতে পারে। শীতল বাতাস বইবে। তাপমাত্রা কমে আবহাওয়া মনোরম হলেও ভোট পর্বে বৃষ্টি  সামান্য বিঘ্ন ঘটাতে পারে। মঙ্গলবার থেকে উত্তরে বৃষ্টি কমবে। যদিও বৃষ্টি বাড়বে দক্ষিণের সব জেলায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here