Weather Update বাংলায় প্রাক বর্ষার বৃষ্টি শুরু রাত থেকেই, আবহাওয়ার আপডেট জানুন

0
63
সৃজিতা শীল

দেশের সময় কলকাতা প্রাক বর্ষার বৃষ্টি যে শুরু হবে তার ইঙ্গিত আবহাওয়া দফতর আগেই দিয়ে রেখেছিল। তবে বৃহস্পতিবার রাত থেকেই বৃষ্টি শুরু হয়েছে কলকাতা সহ পার্শ্ববর্তী এলাকায়। সেই বারিধারা চলছে শুক্রবার সকাল থেকেও। কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিও হয়েছে। হাওয়া অফিস বলছে, আগামী কয়েকদিন এমনই আবহাওয়া থাকতে চলছে বঙ্গে।

সঙ্গে বৃহস্পতিবারই দেশে প্রবেশ করেছে বর্ষা। সেক্ষেত্রে কি বঙ্গে প্রাক বর্ষার বৃষ্টি শুরু?

বৃহস্পতিবার রাতে বৃষ্টি হয়েছে কলকাতার শ্যামবাজার,  দমদম, বেহালা,  পাটুলি, যাদবপুর, বিধাননগর সহ একাধিক এলাকায়। শুক্রবার সকাল থেকেও নাগাড়ে চলছে বৃষ্টি। দক্ষিণ ২৪ পরগনার মতো উত্তর ২৪ পরগনাতেও সারারাত ধরে বৃষ্টি হচ্ছে। বৃষ্টির সঙ্গে ৩০-৪০ কিমি বেগে হাওয়াও দিয়েছে বিক্ষিপ্ত জায়গায়। ঘূর্ণিঝড় ‘রেমাল’-এর পরবর্তী সময়ে দু-তিন দিন যে ভ্যাপসা গরম পড়েছিল, তা থেকে আপাতত মুক্তি পেয়েছে কলকাতাবাসী। 

আবহবিদরা জানাচ্ছেন, রিমেলের প্রভাবে থেকে যাওয়া জলীয় বাষ্প এবং উত্তরপ্রদেশ থেকে বাংলাদেশ পর্যন্ত অক্ষরেখার প্রভাবে বৃষ্টিপাত হবে।

বৃহস্পতিবার ৩০ মে নির্ধারিত সময়ে কেরালাতে প্রবেশ করেছে বর্ষা। এর প্রভাবেও শনিবার থেকে উত্তর এবং দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের।

বৃহস্পতিবার রাত ১২টা থেকে সকাল ৬টা পর্যন্ত ধাপায় বৃষ্টি হয়েছে ২৯ মিলিমিটার, তোপসিয়াতে ৩৭ মিলিমিটার, উল্টোডাঙাতে ২২ মিলিমিটার, মানিকতলাতে ২০ মিলিমিটার, বীরপাড়া ১৮ মিলিমিটার, গার্ডেন রিচ ৫২ মিলিমিটার।

আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী দু-তিন দিনের মধ্যে উত্তরবঙ্গে বর্ষা শুরু হওয়ার অনুকূল পরিবেশ তৈরি হয়ে যাবে। এই অবস্থায় সেখানকার একাধিক জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। জারি করা হয়েছে কমলা সতর্কতা।  বৃহস্পতিবার কেরলে বর্ষা ঢুকে গেছে। আবহাওয়া দফতর বলছে, এই মুহূর্তে তা উত্তর-পূর্ব ভারতের দিকে এগোচ্ছে। এতএব অসম, মিজোরাম, মণিপুর সহ একাধিক রাজ্যে বৃষ্টি শুরু হয়ে যাবে শীঘ্রই।

পশ্চিমবঙ্গ সহ সিকিমে আগামী দু-তিনদিনের মধ্যে বর্ষা ঢুকে যাচ্ছে। এক কথায় বলা যায়, জুন মাসের ১০ তারিখের মধ্যে গোটা বাংলাতেই বর্ষা ঢুকে যাবে। গত রবিবার এবং সোমবার ঘূর্ণিঝড় পরিস্থিতির জন্য দক্ষিণবঙ্গে ঝড়-বৃষ্টি হয়েছিল। মঙ্গলবার থেকে আবার তীব্র গরম অনুভব করছিল আমজনতা। তবে সপ্তাহের শেষের এই আবহাওয়া স্বস্তি দিচ্ছে সকলকেই। 

Previous articleLok Sabha Election 2024‘বিজেপি আর ক্ষমতায় ফিরছে না,দায়িত্ব নিয়ে বলছি…’, ভোট প্রচারের শেষলগ্নে কীভাবে এত নিশ্চিত হচ্ছেন মমতা?
Next articleNarendra Modi ধ্যানে বসেছেন প্রধানমন্ত্রী মোদী, ১৫ ঘণ্টা পরে কন্যাকুমারীর বিবেকানন্দ রকের সেই ছবি এবার প্রকাশ্যে এলো

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here