দেশের সময় কলকতা রাজ্যবাসীর জন্য এখনও সুখবর শোনাচ্ছে হাওয়া অফিস। বিক্ষিপ্তভাবে ঝড়-বৃষ্টি হবে উত্তর এবং দক্ষিণ দুই বঙ্গেই। দক্ষিণবঙ্গে আগামী ২৪ ঘণ্টায় ছয় জেলার কিছু অংশে কালবৈশাখীর মত পরিস্থিতির সম্ভাবনা রয়েছে। দুই জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা। উত্তরবঙ্গে বৃষ্টির তীব্রতা অনেকটাই কম থাকবে। বজ্রপাতের আশঙ্কাও থাকবে। মঙ্গলবার থেকে বৃষ্টি কমবে। তাপমাত্রা বাড়তে পারে।

শনিবার দক্ষিণবঙ্গের সবকটি জেলাতে কমলা সতর্কতা জারি করল আবহাওয়া দফতর।

আলিপুর আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে, শনিবার দক্ষিণবঙ্গের সব জেলায় বিকেলের পর থেকে ঝড়-বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ঝড়ের গতিবেগ ঘণ্টায় ৫০-৬০ কিলোমিটার হতে পারে। এর সঙ্গে ঘন ঘন বাজ পড়বে! তাই বিকেলের পর ঝড়-বৃষ্টির সময় রাস্তায় থাকতে নিষেধ করেছেন আবহাওয়া বিশেষজ্ঞরা। ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতাতেও।

জোড়া নিম্নচাপ অক্ষরেখা রয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। একটি অক্ষরেখা বিহার থেকে ওড়িশা পর্যন্ত বিস্তৃত রয়েছে। এটি ঝাড়খণ্ড ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে গেছে। পূর্ব-পশ্চিম অক্ষরেখা রাজস্থান থেকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এই অক্ষরেখা মধ্যপ্রদেশ ঝাড়খন্ড এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে গেছে।

শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে প্রায় ৫ ডিগ্রি কম। সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২ ডিগ্রি। 

গত সোমবার থেকে স্বস্তির বৃষ্টিতে ভিজছে রাজ্যের সব জেলা। শুধু বৃষ্টি নয়, রীতিমতো কালবৈশাখীর দাপটে লন্ডভন্ড হয়েছে কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলা। আপাতত আগামী সপ্তাহ পর্যন্ত রাজ্যে বিক্ষিপ্ত থেকে ভারী বৃষ্টি চলবে।

শনিববার দক্ষিণবঙ্গের ছয় জেলাতে ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো বাতাস বইবে। বৃষ্টির সম্ভাবনা দুই জেলায়। বৃষ্টির সম্ভাবনা মুর্শিদাবাদ ও পূর্ব মেদিনীপুরেও। কালবৈশাখীর মতো পরিস্থিতি হতে পারে বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, পূর্ব মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এই ছয় জেলাতে। বাকি জেলাতেও ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা বাতাসের সঙ্গে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হবে।

পশ্চিমবঙ্গ, অসম, রাজস্থান, বিহার ও সংলগ্ন এলাকায় দুটি ঘূর্ণাবর্ত আছে। দুটি অক্ষরেখাও বিস্তৃত রয়েছে। মূলত, ঘূর্ণাবর্ত এবং অক্ষরেখার প্রভাবেই  আবহাওয়ার এই অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে।

আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার বিকেলের পর বা রাতের দিকে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। সঙ্গে হাওয়া বইবে। ঘন ঘন বাজ পড়তে পারে। রবিবারও উপকূলের জেলা-সহ দক্ষিণবঙ্গের সবকটি জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা আছে। 

আগামী বুধবার পর্যন্ত উত্তরবঙ্গেও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। শনি ও রবিবার উত্তরঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহের কয়েকটি অংশে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। আর ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝড় উঠবে। উত্তরের জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here