দেশের সময় ওয়েবডেস্কঃ আজও রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। চলতি মরশুমে বৃষ্টিপাতের ঘাটতি দেখা গিয়েছে দক্ষিণবঙ্গে। সেভাবে বৃষ্টিপাতও হয়নি। এই পরিস্থিতিতে ক্ষতির মুখে পড়েছেন কৃষকরা। কবে হবে বৃষ্টি? প্রতীক্ষায় ছিল দক্ষিণবঙ্গবাসী।

গত কয়েকদিন ধরেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাত হচ্ছে। আর এর জেরে কিছুটা হলেও ঘাটতি মিটবে বলে আশাবাদী আবহাওয়াবিদরা।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরের উপর অবস্থান করছে একটি ঘূর্ণাবর্ত। পাশাপাশি একটি মৌসুমী অক্ষরেখা বহরমপুরের উপর দিয়ে ইম্ফল পর্যন্ত গিয়েছে। আর এর জেরেই রাজ্যে প্রবেশ করেছে প্রচুর পরিমাণ জলীয় বাষ্প। ফলে রাজ্যে রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে রবিবার পর্যন্ত মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এর মধ্যে মুর্শিদাবাদ, নদিয়ায় ভারী বৃষ্টিপাত হতে পারে রবিবার। আজ সমস্ত জেলাতেই বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা।

গত কয়েকদিন ধরেই বাড়ছিল দক্ষিণবঙ্গের জেলাগুলির তাপমাত্রা। বৃষ্টিপাত না হওয়ার জন্যই ক্রমশ ঊর্ধ্বমুখী হচ্ছিল তাপমাত্রার পারদ। এই পরিস্থিতিতে যদি দক্ষিণবঙ্গের জেলাগুলিকে ভেজায় স্বস্তির বৃষ্টি সেক্ষেত্রে তাপমাত্রাও অনেকটাই কমবে বলে মনে করা হচ্ছে।

চলতি মরশুমে উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টিপাত হয়েছে। কিছু তাও কিছু কিছু জেলায় নির্দিষ্ট করে রয়ে গিয়েছে বৃষ্টিপাতের ঘাটতি। উত্তরবঙ্গের জেলাগুলিতে ফের একবার ভারী বৃষ্টিপাতের আশঙ্কা। জানা গিয়েছে, উপরের পাঁচ জেলায় হতে পারে ভারী বৃষ্টিপাত। তাপমাত্রা বৃদ্ধির বিশেষ সম্ভাবনা নেই। রবিবারের পর বদলাতে পারে উত্তরবঙ্গের আবহাওয়াও।

গত কয়েকদিন ধরেই বৃষ্টিপাত হচ্ছিল শহর কলকাতায়। কিন্তু, তা সত্ত্বেও ক্রমশ বেড়েই চলেছে তাপমাত্রার পারদ। গতকাল শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.২ ডিগ্রি সেলসিয়ায়, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি এবং এদিনের সকালের সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি।

এদিন তিলোত্তমার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯২ শতাংশ এবং সর্বনিম্ন ৫৬ শতাংশ। শুক্রবার বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে কলকাতায়। বিক্ষিপ্তভাবে হতে পারে ভারী বৃষ্টি। আর্দ্রতাজনিত অস্বস্তি ভোগান্তি বাড়াবে

আগামী ২৪ ঘণ্টায় বিহারে ভারী বৃষ্টির সতর্কতা। শনিবার ভারী বৃষ্টি হতে পারে ঝাড়খন্ড ও সংলগ্ন এলাকায়। আগামী কয়েক দিন জম্মু-কাশ্মীর, উত্তরপ্রদেশ, হিমাচলপ্রদেশ, উত্তরাখন্ড, পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড় দিল্লি, মধ্যপ্রদেশ,  মহারাষ্ট্র, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, করাইকাল, পুদুচেরিতে ভারী বৃষ্টির পূর্বাভাস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here