দেশের সময় কলকাতা  এই মুহূর্তে চাতক পাখির মতো সাধারণ মানুষ চেয়ে রয়েছেন আকাশের দিকে। ঘাম, গরম, চাঁদি ফাটা রোদ-সব মিলে মিশে একাকার। সাধারণ মানুষ এই মুহূর্তে চান স্বস্তির বৃষ্টি। শুক্রবার রাজ্যের তিন জেলায় নামতে চলেছে বৃষ্টি।

উপকূলবর্তী তিনটি জেলা পূর্ব মেদিনীপুর, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনাতে রবিবার পর্যন্ত হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে, এমনই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

শনিবার পর্যন্ত আবহাওয়ার খুব একটা বদল ঘটবে না বাংলায়। রবিবার কাটিয়ে সোমবার থেকে রাজ্যের একাধিক জেলায় বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। সুতরাং রাজ্যের বেশ কিছু এলাকা সাময়িক ভাবে তাপপ্রবাহের কবল থেকে মুক্তি পেতে চলেছে। তবে গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে রবিবার পর্যন্ত।

এই বৃষ্টি তাপপ্রবাহ ঠেকাতে পারবে কিনা, তা নিয়ে অবশ্য সন্দেহ প্রকাশ করেছে খোদ আবহাওয়া দফতরই। বলা হয়েছে, বৃষ্টি হলেও গরম বা জেলায় জেলায় যে তাপপ্রবাহ চলছে তা খুব একটা কমবে না। তবে যেখানে বৃষ্টি হবে বা মেঘলা আকাশ থাকবে সেখানে গরম তুলনায় কম হবে। রবিবার পর্যন্ত গোটা রাজ্যের অধিকাংশ জেলাতেই তাপপ্রবাহ হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। 

শনিবার উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি এই পাঁচ জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। দক্ষিণবঙ্গে আপাতত বৃষ্টি হবে না। তবে রবিবার থেকে পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম এই ছয় জেলায় বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে। সোমবার এবং মঙ্গলবার অর্থাৎ ৬ ও ৭ জুলাই কলকাতা সহ দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে।

শুক্রবার থেকে উত্তরবঙ্গের জেলাগুলিতে দু থেকে তিন ডিগ্রি তাপমাত্রা কমতে পারে। কিন্তু রবিবার থেকে উত্তরবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে চলেছে। তার সঙ্গে দমকা ঝড়ো হাওয়া, যার গতিবেগ ৬০ কিলোমিটার পর্যন্ত হতে পারে বলে জানিয়েছে হাওয়া মহল।

কলকাতার আকাশ শুক্রবার কিছুটা মেঘলা থাকবে বলে আভাস মিলেছে। আলিপুর আবহাওয়া দফতর বলছে, এদিন শহরের সর্বাধিক তাপমাত্রা থাকতে পারে ৪০-৪১ ডিগ্রির ঘরে। কলকাতা এবং পার্শ্ববর্তী কোনও এলাকায় বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। 

উত্তরবঙ্গের মালদা ও দক্ষিণ দিনাজপুরের কিছু এলাকায় তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। শনিবার থেকে উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ এবং ব্যাপকতা বাড়বে। সোম এবং মঙ্গলবার পর্যন্ত হবে বৃষ্টিপাত। অর্থাৎ দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতেও রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা, আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা যাচ্ছে এমনটাই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here