দেশের সময় ওয়েবডেস্কঃ সপ্তাহ খানেক আগেই পাখা চালানো শুরু হয়ে গিয়েছে। কমছে শীতের আমেজ। বেলা বাড়লে উষ্ণতা আর আর্দ্রতাজনিত অস্বস্তি দুটোই বাড়বে। বৃষ্টির সম্ভাবনা নেই। মেঘমুক্ত পরিষ্কার আকাশ। আগামী কয়েকদিনে বাড়বে দিনের তাপমাত্রা।

সকালের দিকে কুয়াশা খানিকটা দেখা গেলেও ভরা বসন্তে বেলা বাড়তেই রোদের দাপটে বেশ গরম মালুম হচ্ছে। হাওয়া অফিস বলছে, সোমবার থেকে কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় ধীরে ধীরে বাড়বে তাপমাত্রা। বাড়বে সূর্যের তেজ। আগামী দু-তিন দিনের মধ্যেই কলকাতার পারদ ছোঁবে ৩৫ ডিগ্রিতে‌‌। বৃষ্টির আপাতত কোনও সম্ভাবনাই নেই। যার ফলে অস্বস্তি আরও বাড়বে।

ভরা পৌষ-মাঘ মাসে একাধিকবার রাজ্যে বৃষ্টি দেখা গিয়েছে। কিন্তু গরম পড়তেই বৃষ্টির দেখা নেই। উত্তরবঙ্গের কোথাও কোথাও বিক্ষিপ্ত বৃষ্টি দেখা গেলেও বাকি জেলায় আকাশ প্রধানত পরিষ্কার থাকবে বলেই জানানো হয়েছে আবহাওয়া দপ্তরের তরফে।

শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। আগামী ২৪ ঘণ্টায় কলকাতার সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে যথাক্রমে ৩৩ ও ২১ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। তবে রাজ্যের কোথাও আপাতত তাপপ্রবাহের সম্ভাবনা নেই।

উত্তর ও দক্ষিণ বঙ্গে আপাতত বৃষ্টির কোন সম্ভাবনা নেই। দার্জিলিং কালিম্পং এর পার্বত্য এলাকায় খুব হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। আজ অর্থাৎ আগামী ২৪ ঘণ্টায় এই বৃষ্টির সম্ভাবনা । তারপর থেকে বৃষ্টির সম্ভাবনা নেই আগামী তিন-চার দিন। বাকি কোন জেলাতেই বৃষ্টির কোন সম্ভাবনা নেই। মেঘমুক্ত পরিষ্কার আকাশ।  আগামী কয়েকদিন বাড়বে তাপমাত্রা। রাতের তাপমাত্রা খুব একটা না বাড়লেও দিনের তাপমাত্রা ক্রমশ বাড়বে। আগামী চার পাঁচ দিনে ৩ ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে। রাতের তাপমাত্রা কলকাতায় ২০ থেকে ২২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। আর দিনের তাপমাত্রা ৩২ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে।

দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হয়েছে। এই নিম্নচাপ শ্রীলংকা উপকূল পেরিয়ে অন্ধ্রপ্রদেশ উপকূলের দিকে এগোবে। বর্তমানে এটির দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর চেন্নাই উপকূল থেকে ২৭০ কিলোমিটার পূর্ব ও দক্ষিণ-পূর্ব দিকে অবস্থান করছে। ক্রমশ পশ্চিম ও দক্ষিণ পশ্চিম দিকে এগিয়ে যাচ্ছে এই নিম্নচাপের সিস্টেমটি। আগামী ২৪ ঘণ্টার মধ্যে এটি সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হবে।

উত্তর-পশ্চিম ভারতের পরপর দুটি পশ্চিমী ঝঞ্ঝা। গতকাল রাতেই একটি পশ্চিমী ঝঞ্ঝা ঢুকেছে এবং পরবর্তী পশ্চিমী ঝঞ্ঝার ঢুকবে ৮ মার্চ মঙ্গলবার।

জম্মু কাশ্মীর লাদাখ হিমাচল প্রদেশ শহর সংলগ্ন উত্তর-পশ্চিম ভারতের আগামী ২৪ ঘণ্টায় হালকা তুষারপাতের সম্ভাবনা।

নিম্নচাপের প্রভাবে বৃষ্টির পূর্বাভাস দক্ষিণ ভারতের রাজ্যগুলি তে। ভারী বৃষ্টি হবে তামিলনাডু অন্ধ্রপ্রদেশ করাইকাল পন্ডিচেরি সহ সংলগ্ন এলাকায়। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কিছু এলাকায়।

পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বৃষ্টি তুষারপাতের সম্ভাবনা জম্বু কাশ্মীর লাদাখ হিমাচল প্রদেশ মুজাফফরাবাদ উত্তরাখণ্ডে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে পাঞ্জাব হরিয়ানা চন্ডিগড় দিল্লি শহর উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলি তে। রবি-সোমবার হালকা ঝড়ো হাওয়া বইবে রাজধানী দিল্লি শহর হরিয়ানা চণ্ডীগড়ে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here