দেশের সময়, কলকাতা: নিম্নচাপের মেঘ কাটতেই পারদ নামল কলকাতা সহ দক্ষিণবঙ্গে।

শনিবার কলকাতা–সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সকাল থেকে ঝলমলে রোদ উঠেছে। সেই সঙ্গেই শীতের আমেজ আবার ফিরেছে কলকাতা সহ জেলায় জেলায় ৷

আলিপুর হাওয়া অফিস জানাচ্ছে, আজ কলকাতার তাপমাত্রা ১৯ ডিগ্রির নীচে। আগামী ৭২ ঘণ্টায় তাপমাত্রা আরও নামবে। ১৫ ডিসেম্বরের পর থেকে ফের বাড়বে।
হাওয়া অফিস জানিয়েছে, সাগরে নিম্নচাপ কেটে গেছে। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে সোমবার। এই মুহূর্তে ঘূর্ণাবর্ত রয়েছে হরিয়ানার ওপরে। এছাড়াও রাজস্থানের উপর রয়েছে দ্বিতীয় ঘূর্ণাবর্ত। তবে এর প্রভাব পড়বে না বাংলায়।

১১ থেকে ১৩ ডিসেম্বর অবধি কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ক্ষণিকের শীত ফিরবে। তাপমাত্রা ৩ থেকে ৫ ডিগ্রি কমতে পারে। আপাতত ১৩ ডিসেম্বর অবধি উত্তুরে হাওয়ায় তাপমাত্রা কমবে। কিন্তু তারপর থেকে ফের তাপমাত্রা বাড়বে।

হাওয়া অফিস জানিয়েছে, আগামী তিন দিনে দক্ষিণবঙ্গে তাপমাত্রা আরও কমার সম্ভাবনা। শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে দু’ডিগ্রি বেশি। আগামী তিন দিনে আরও দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গে আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই। যদিও উত্তরে রয়েছে বৃষ্টির সম্ভাবনা। শনিবার থেকে আগামী বুধবার পর্যন্ত দার্জিলিংয়ে বৃষ্টি এবং তুষারপাত হতে পারে। কালিম্পংয়ে শনিবারের পর ফের বৃষ্টির সম্ভাবনা মঙ্গলবার এবং বুধবার। 

উত্তরবঙ্গেও আগামী কয়েকদিন আবহাওয়া শুষ্কই থাকবে। দার্জিলিং ছাড়া পাহাড়ে কোথাও বৃষ্টির সম্ভাবনা তেমন নেই। দার্জিলিঙে আগামীকালও হাল্কা তুষারপাতের সম্ভাবনা থাকছে।

আজ থেকে তাপমাত্রা নামবে দেশের বিভিন্ন রাজ্যে। উত্তর-পশ্চিম ভারতে আগামী ২ দিনে ২ থেকে ৩ ডিগ্রি তাপমাত্রা নামতে পারে। পূর্ব ভারতের রাজ্যগুলিতে তাপমাত্রা নামবে ৩ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস। কুয়াশা থাকবে পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, উত্তরপ্রদেশ এবং রাজস্থানে। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here