Sealdah Divisionশিয়ালদায় বন্ধ থাকছে ১-৫ নং প্ল্যাটফর্ম , বাতিল করা হল ৮৮টি লোকাল ,যাত্রীদের ব্যাপক ভোগান্তির আশঙ্কা

0
86

দেশের সময় কলকাতা :দেশের অন্যতম গুরুত্বপূর্ণ রেল স্টেশন শিয়ালদা। আর শিয়ালদা শাখায় সমস্ত ১২ কোচের ট্রেন চালানোর জন্য উদ্যোগ নিয়েছে পূর্ব রেল। এর ফলে ট্রেন চলাচলের ক্ষেত্রে উল্লেখযোগ্যভাবে উন্নতি হবে। লাইনে যেমন চাপ কমবে, তেমনই যাত্রীদের নিরাপত্তাও বাড়াবে।

আর সেই কাজের জন্য নন-ইন্টারলকিং কাজ সম্পূর্ণ করতে শিয়ালদায় ট্রেন চলাচলের ক্ষেত্রে কিছু নিয়মাবলী জারি থাকবে বলে জানান হয়েছে পূর্ব রেলের পক্ষ থেকে। শিয়ালদা স্টেশনে ১ থেকে ৫ নম্বর প্ল্যাটফর্ম আগামীকাল বৃহস্পতিবার মধ্যরাত থেকে রবিবার দুপুর ২টো পর্যন্ত বন্ধ থাকবে। একনজরে সেই নিয়মাবলীগুলি জেনে নেওয়া যাক।

সব ট্রেন ১২ কামরার চলবে। সেই কারণে শিয়ালদহ স্টেশনের পাঁচটি প্ল্যাটফর্ম আগামী শুক্রবার থেকে বন্ধ থাকবে। রবিবার দুপুর পর্যন্ত ওই পাঁচটি প্ল্যাটফর্ম থেকে কোনও ট্রেন ছাড়বে না, প্রবেশও করবে না। শিয়ালদহের ডিআরএম দীপক নিগম জানিয়েছেন, ১ থেকে ৫ নম্বর প্ল্যাটফর্মের রক্ষণাবেক্ষণ এবং মেরামতির কাজের জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মূলত, প্ল্যাটফর্ম সম্প্রসারণ, ইন্টারলকিং-সহ কিছু গুরুত্বপূর্ণ কাজ চলবে ওই পাঁচটি প্ল্যাটফর্মে। সেই কারণে বেশ কিছু লোকাল ট্রেন বাতিল করারও সিদ্ধান্ত নিয়েছেন রেল কর্তৃপক্ষ। একই সঙ্গে তাঁরা জানিয়েছেন, এই ক’দিন শিয়ালদহ থেকে ট্রেন যাতায়াত করার ক্ষেত্রে সময় বেশি লাগবে। অর্থাৎ ট্রেন ‘লেট’ করে চলবে। পাশাপাশি জানানো হয়েছে, আগামী জুলাই মাস থেকেই শিয়ালদহের সব শাখায় ১২ কামরার ট্রেন চলবে।

শিয়ালদহের মতো গুরুত্বপূর্ণ স্টেশনে একসঙ্গে পাঁচটি প্ল্যাটফর্ম বন্ধ থাকলে স্বাভাবিক ভাবেই তার প্রভাব পড়বে ট্রেন পরিষেবায়। শিয়ালদহের মেন ও বনগাঁ শাখার ট্রেনগুলিই সাধারণত ১ থেকে ৫ নম্বর প্ল্যাটফর্ম থেকে যাতায়াত করে। ওই তিন দিন অন্যান্য প্ল্যাটফর্ম থেকে ছাড়বে ট্রেন। শিয়ালদহে মোট ২১টি প্ল্যাটফর্ম রয়েছে। তার মধ্যে পাঁচটি প্ল্যাটফর্ম বন্ধ থাকবে।

রেল জানিয়েছে, প্রতি দিন শিয়ালদহ থেকে আপ-ডাউন মিলিয়ে মোট ৮৯৪টি ট্রেন চলাচল করে। তবে শুক্র থেকে রবিবার পর্যন্ত ৮০৬টি ট্রেন চলবে। যদিও ৮০৬টি ট্রেনের মধ্যে ১৪৭টি ট্রেনের যাত্রাপথ সংক্ষিপ্ত করা হবে। শিয়ালদহের পরিবর্তে দমদম জংশন বা দমদম ক্যান্টনমেন্ট পর্যন্ত আসা-যাওয়া করবে ওই লোকালগুলি।

লোকাল ছাড়াও চার জোড়া এক্সপ্রেস ট্রেনের যাত্রাপথ সংক্ষিপ্ত করা হয়েছে। ডিআরএম জানিয়েছেন, শিয়ালদহ-অজমের সুপার ফাস্ট এক্সপ্রেস, হাটেবাজারে এক্সপ্রেস, শিয়ালদহ-বালুরঘাট এক্সপ্রেস এবং শিয়ালদহ-আসানসোল এক্সপ্রেস ওই তিন দিন শিয়ালদহের পরিবর্তে কলকাতা স্টেশন থেকে আসা-যাওয়া করবে। কোনও এক্সপ্রেস ট্রেন বাতিল করা হয়নি।

রেল জানিয়েছে, শিয়ালদহের সমস্ত শাখায় ১২ বগির লোকাল ট্রেন চালানোর জন্য যে পরিকাঠামো তৈরি করার দরকার ছিল, সেই কাজ শেষ হয়েছে। শিয়ালদহ দক্ষিণ শাখায় সমস্ত ইএমইউ ট্রেনকে ১২ বগির করে দেওয়া হলেও মেন ও বনগাঁ শাখায় সব ট্রেন ১২ বগির ছিল না। বরং বেশির ভাগ ট্রেন ছিল ৯ কামরার। আগামী জুলাই থেকেই ১২ বগির ট্রেন চলবে সব শাখায়।

Previous articlePhalaharini Kali Puja 2024: ফলহারিণী কালী পুজোর দিনই সারদা দেবীকে পুজো করেছিলেন রামকৃষ্ণদেব
Next articleModiমন্ত্রক নিয়ে দরকষাকষি শুরু, সরকার গড়ার আগেই প্রবল চাপে মোদী

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here