সৃজিতা শীল , পুরী :

Puri: গত ১৭ই জানুয়ারি উড়িষ্যার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক পুরীতে আনুষ্ঠানিকভাবে শ্রীমন্দির পরিক্রমা প্রকল্প উদ্বোধন করেন ।উপস্থিত ছিলেন পুরীর গজপতি মহারাজ দিব্যসিংহ দেব।

উদ্বোধনের দিন দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার দর্শনার্থী পুরীতে শ্রীমন্দির পরিক্রমা প্রকল্প উদ্বোধনের কর্মসূচীতে যোগ দিতে এসেছিলেন।

ওড়িশা সরকার পুরীকে আন্তর্জাতিক মানের ঐতিহ্যশালী শহরে পরিণত করতে চার হাজার কোটি টাকার যে প্রকল্প বাস্তবায়িত করছে, তার অঙ্গ হিসেবে এই প্রকল্প বাস্তবায়িত হয়েছে।

শ্রীমন্দির পরিক্রমা প্রকল্প উদ্বোধনের সাথে সাথে দর্শনার্থীরা এখন থেকে খুব অল্প সময়ে জগন্নাথ দর্শন করতে পারবেন। দেখুন ভিডিও

২০২১ সালে পুরীর জগন্নাথ মন্দিরে শুরু হয়েছিল মন্দির পরিক্রমা প্রকল্প।এই প্রকল্পে জগন্নাথ মন্দিরকে ঘিরে ৭৫ মিটার দীর্ঘ একটি করিডোর নির্মাণ করা হয়েছে।

মন্দিরের বাইরের প্রাচীর বরাবর এই করিডোরটিতে যাতে একসঙ্গে পূণ্যার্থী ও দর্শনার্থীরা মন্দির, নীলচক্র ও মেঘনাদ পাচেরির দর্শন করতে পারেন তারই ব্যবস্থা করা হয়েছে।

প্রসশাসনের পক্ষ থেকে পুরীর মন্দিরকে ঘিরে নিশ্চিদ্র নিরাপত্তার ব্যাবস্থা করা হয়েছে। মন্দিরের অভ্যন্তরে ও বাইরের রাস্তার প্রতিটি গুরুত্বপূর্ণ স্থানে বসানো হয়েছে সিসিটিভি। পুরীর মন্দিরের সিংহ দরজা থেকে শুরু করে মাসির বাড়ি পর্যন্ত বিস্তৃত গ্র্যান্ড রোডের দুধারের সমস্ত বাড়ির রং গোলাপি করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here