দেশের সময়: এখনো মণিপুরে আগুন জ্বলছে কেন? গুরুত্ব বুঝে ব্যবস্থা নেওয়া উচিত। অগ্রাধিকার দিয়ে বিচার করা কর্তব্য। মণিপুরের অশান্তি বন্ধে মোদি সরকারকে কড়া বার্তা আরএসএস প্রধান মোহন ভাগবতের। তিনি বলেন, এক বছরেরও বেশি সময় ধরে শান্তির অপেক্ষায় রয়েছে মণিপুর। দ্রুত এ ব্যাপারে পদক্ষেপ করা উচিত। শাসক বিরোধী সবাইকেই সমান চোখে দেখা কর্তব্য। এভাবেই মোদি সরকারকে কার্যত রাজধর্ম পালনের বার্তা দিলেন আরএসএস প্রধান। তিনি বলেন, আমাদের পরম্পরা সহমতের ভিত্তিতে চলে। ফলে বিরোধীদের যেন শত্রু ভাবা না নয়। তাঁর কথায়, সবাইকে নিয়েই চলতে হবে।

কুকি ও মেইতেইদের মধ্যে জাতিগত হিংসার জেরে এক বছরেরও বেশি সময় ধরে উত্তপ্ত মণিপুর। শান্তি ফেরাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কোন উদ্যোগ নেননি বলে বিরোধীরা আগাগোড়া অভিযোগ করে এসেছে। এবার তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রীর চেয়ারে বসতেই নাম না করে মণিপুর ইস্যুতে মোদিকে রাজধর্ম পালনের বার্তা দিলেন আরএসএস প্রধান মোহন ভাগবত। সংঘ প্রধান সঠিক কথা বলেছেন, এমনটাই বক্তব্য কংগ্রেস নেতা প্রদীপ ভট্টাচার্য। তাঁর কথায়, মোদী সরকার যেভাবে এতদিন সরকার চালিয়ে এসেছে, কার্যত সেটা ডিক্টেটরশিপ ছাড়া আর কিছু নয়।

সংবিধানকে অবমাননা করেছেন তিনি। যদিও মোহন ভাগবতের কথায় কটাক্ষ করতে ছাড়েননি সিপিএম সংসদ বিকাশরঞ্জন ভট্টাচার্য। তাঁর বক্তব্য, আরএসএস প্রধানের কথায় আন্তরিকতা নেই। নিজের দল বাঁচাতে এখন তিনি এসব বলছেন। নির্বাচনের সময় বা নির্বাচনের প্রচারের সময় যদি তিনি এই কথাগুলি বলতেন তাহলে বোঝা যেত সত্যিই মণিপুর নিয়ে তিনি চিন্তিত। বিজেপি সংসদ শ্রমিক ভট্টাচার্যের বক্তব্য, সমাজের যেকোনো অবক্ষয় বা বিচ্যুতি মোহন ভাগবতের চোখে ধরা পড়ে। তিনি তা নিয়ে প্রতিক্রিয়া দেন। মণিপুরে শান্তি ফেরাতে তিনি যে বার্তা দিয়েছেন তা শুধু বিজেপির উদ্দেশ্যে নয়, সমস্ত রাজনৈতিক দলের উদ্দেশ্যেই।

মণিপুরের মুখ্যমন্ত্রীর নিরাপত্তা বাহিনীর কনভয়ে জঙ্গি হামলার ঘটনা ঘটেছে। চলেছে গুলি। গুলিবিদ্ধ হয়েছেন এক পুলিশ কর্মী। এই ঘটনাকে সরাসরি তাঁর উপর হামলা বলেই মন্তব্য করেছেন মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং। ঘটনাটি ঘটেছে ইম্ফল থেকে ২৬ কিলোমিটার দূরে কোটলেনের টি লাইজাংয়ের কাছে। এ প্রসঙ্গেই মোহন ভাগবতের মন্তব্য, ১০ বছর ধরে মণিপুর শান্ত ছিল। হঠাৎ করেই সেখানে বন্দুকের সংস্কৃতি বেড়েছে। তাই অগ্রাধিকারের ভিত্তিতে এই সমস্যা মেটাতে পদক্ষেপ করা উচিত। আজ মঙ্গলবার সন্ত্রাস কবলিত এলাকা ঘুরে দেখার কথা মণিপুরের মুখ্যমন্ত্রীর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here