দেশের সময় ওয়েবডেস্কঃ সম্প্রতি লক্ষদ্বীপ সফর করে ফিরেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবারের সফরে আগাত্তি, বানজারাম ও কাভারাত্তি সম্প্রদায়ের লোকজনের সঙ্গে আলাপচারিতা করেছেন তিনি। তাঁদের কাছ থেকে যে আতিথেয়তা পেয়েছেন, তাতে অভিভূত প্রধানমন্ত্রী। তাই নয়া দিল্লিতে ফিরেই লক্ষদ্বীপের নৈসর্গিক প্রাকৃতিক সৌন্দর্যের সঙ্গে সেই আতিথেয়তার কথা নিজের টুইটার হ্যান্ডেলে শেয়ার করেছেন নমো (PM Narendra Modi)।

লক্ষদ্বীপ সফরে প্রশাসনিক অনুষ্ঠানের পাশাপাশি দ্বীপরাজ্যের সমুদ্রসৈকতেও কাটালেন অনেকটা সময় কাটালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সম্প্রতি সেই সফরেরই স্মৃতিচারণা করেছেন তিনি।

দিন কয়েক হল সফর সেরে ফিরে এসেছেন। তবে ফিরেও লক্ষদ্বীপের স্মৃতি যে ভুলতে পারছেন না, তার প্রমাণ নিজের সমাজমাধ্যমে পোস্ট করা তাঁর একের পর এক ছবি।

নস্টালজিয়ায় আক্রান্ত মোদী সমাজমাধ্যমে শেয়ার করেছেন, তাঁর সফরের বিভিন্ন মুহূর্তের ছবি। ক্যাপশনে লিখেছেন, ‘স্বর্গসুখের মুহূর্তরা’।

ছবিতে মোদীকে দেখা যাচ্ছে সমুদ্রের পাড়ে একটি বেতের চেয়ারে বসে। প্রাকৃতিক দৃশ্য উপভোগ করছেন মোদী।

তাঁর সামনে গাঢ় নীল আকাশ, পায়ের নীচে সাদা বালি, আর সেই বালির সীমা থেকে শুরু হওয়া আদিগন্ত বিস্তৃত ভারত মহাসাগরের সমুদ্রনীল।

আরব সাগরে অবস্থিত দেশের সবচেয়ে ছোট কেন্দ্রশাসিত অঞ্চল হল লক্ষদ্বীপ। অপার নীল সাগরের মাঝে অবস্থিত মৃত প্রবাল কীটের দেহাবশেষে সঞ্চিত এই দ্বীপপুঞ্জের প্রাকৃতিক সৌন্দর্য অসাধারণ। আজও প্রবাল দেখার জন্য পর্যটকেরা এই দ্বীপে গিয়ে সংলগ্ন সমুদ্রের তলদেশে ডুব দেয়। তাই এটিকে প্রবাল দ্বীপও বলা হয়। সম্প্রতি এই দ্বীপপুঞ্জের উন্নয়নে একাধিক প্রকল্পের সূচনা করতে লক্ষদ্বীপ সফর করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রকল্প উদ্বোধনের মাঝেই লক্ষদ্বীপের প্রাকৃতিক সৌন্দর্য এবং সেখানকার বিভিন্ন জনজাতির উষ্ণ অভিনন্দন উপভোগ করেন তিনি। তাঁর সেই অনুভূতিই টুইটার হ্যান্ডেলে তুলে ধরেছেন নমো।

প্রসঙ্গত, গত মঙ্গলবার, ২ জানুয়ারি দু-দিনের সফরে লক্ষদ্বীপ যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি ১,১৫০ কোটি টাকার উন্নয়নমূলক প্রকল্পের শিলান্যাস করেন। যার মধ্যে অন্যতম কোচি-লক্ষদ্বীপ সাবমেরিন অপটিক্যাল ফাইবার কানেকশন। বিভিন্ন প্রকল্পের শিলান্যাসের পাশাপাশি ভোরবেলা সৈকতে হাঁটা থেকে সমুদ্রের তলদেশে ডুব দিয়ে লক্ষদ্বীপের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করেন প্রধানমন্ত্রী মোদী।

মোদী তাঁর এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে এই সমস্ত ছবি শেয়ার করে লিখেছেন, লক্ষদ্বীপ তাঁকে প্রশান্তি দিয়েছে।

শুধু তা-ই নয়, মোদী লিখেছেন, ‘‘লক্ষদ্বীপের প্রশান্তি আমাকে ১৪০ কোটি ভারতবাসীর কল্যাণের জন্য আরও কঠোর পরিশ্রম করার অনুপ্রেরণা জুগিয়েছে। এখানে এসে আমি এই নিয়ে শান্ত মনে ভাবতে পেরেছি।’’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here