Lok Sabha Election 2024পঞ্চম দফায় ভোটের হারে এগিয়ে উত্তর প্রদেশ, সকাল ৯টা পর্যন্ত বাংলায় ভোট পড়ল ১৫ শতাংশের বেশি, দেশে কোথায় কত হার?

0
82

২০ মে, সোমবার দেশজুড়ে পঞ্চম দফায় ভোট। একাধিক গুরুত্বপূর্ণ আসনে ভাগ্য় নির্ধারণ হবে একাধিক হেভিওয়েট প্রার্থীর। ভাগ্য নির্ধারণ স্মৃতি ইরানি, রাজনাথ সিং, রাহুল গান্ধী সহ আরও অনেকের।

পশ্চিমবঙ্গের সাত-সহ সারা দেশের মোট ৪৯টি কেন্দ্রে পঞ্চম দফার ভোটগ্রহণ চলছে। সোমবার সকাল ৭টা থেকে ভোট শুরু হয়েছে। চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। বাংলা ছাড়াও ভোট রয়েছে বিহারের পাঁচটি কেন্দ্র, ঝাড়খণ্ডের তিনটি কেন্দ্রে। এ ছাড়া, মহারাষ্ট্রের ১৩টি, ওড়িশার পাঁচটি, উত্তরপ্রদেশের ১৪টি, লাদাখ এবং জম্মু ও কাশ্মীরের একটি করে কেন্দ্রে ভোট চলছে সোমবার।

দেশের ৪৯ আসনে ভোট
পশ্চিমবঙ্গের সাত-সহ সারা দেশের মোট ৪৯টি কেন্দ্রে পঞ্চম দফার ভোটগ্রহণ চলছে। সোমবার সকাল ৭টা থেকে ভোট শুরু হয়েছে। চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। বাংলা ছাড়াও ভোট রয়েছে বিহারের পাঁচটি কেন্দ্র, ঝাড়খণ্ডের তিনটি কেন্দ্রে। এ ছাড়া, মহারাষ্ট্রের ১৩টি, ওড়িশার পাঁচটি, উত্তরপ্রদেশের ১৪টি, লাদাখ এবং জম্মু ও কাশ্মীরের একটি করে কেন্দ্রে ভোট চলছে সোমবার।

রাজ্য   ভোটের হার
বিহার    ৮.৮৬%
জম্মু-কাশ্মীর ৭.৬৩%
ঝাড়খণ্ড ১১.৬৮%
লাদাখ ১০.৫১%
মহারাষ্ট্র ৬.৩৩%
ওড়িশা ৬.৮৭%
উত্তর প্রদেশ ১২.৮৯%
পশ্চিমবঙ্গ ১৫.৩৫%

বাংলায় ভোটের হার
সকাল ৯টা পর্যন্ত বাংলায় ১৫.৩৫ শতাংশ ভোট পড়েছে বলে খবর নির্বাচন কমিশন সূত্রে। দেশের মধ্যে এখনও পর্যন্ত বাংলাতেই সবচেয়ে বেশি ভোটের হার।

বাংলার কোথায় কত ভোট
আরামবাগে ১৬.৩৮ শতাংশ, হুগলিতে ১৪.০১ শতাংশ, শ্রীরামপুরে ১৪.৪৩ শতাংশ, হাওড়ায় ১৫.২ শতাংশ, ব্যারাকপুরে ১৫.০৮ শতাংশ এবং বনগাঁয় ১৫.১৯ শতাংশ ভোট পড়েছে সকাল ৯টা পর্যন্ত।

বাংলার সাত কেন্দ্রের মধ্যে সকাল ৯টা পর্যন্ত ভোটের হারে এগিয়ে উলুবেড়িয়া। সেখানে ভোট পড়েছে ১৭.২৫ শতাংশ। 

প্রত্যেকের এই গণতন্ত্রের উৎসবে সামিল হওয়া উচিত। ভোট দিয়ে মন্তব্য় উত্তর মুম্বইয়ের বিজেপি প্রার্থী পীযূষ গোয়েল।

ভোট দিলেন শিবসেনা (ইউবিটি) সাংসদ ও দক্ষিণ মুম্বইয়ের প্রার্থী অরবিন্দ সাওয়ান্ত।
পুরীতে রোড শো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর।
পঞ্চম দফা ভোট শুরুর আগে মন্দির পুজো দিলেন অমেঠির কংগ্রেস প্রার্থী কিশোরী লাল শর্মা।
ভোট দিলেন রায়বরের বিজেপি প্রার্থী দীনেশ প্রতাপ সিং।
লখনউয়ে ভোট দিলেন BSP সুপ্রিমো মায়বতী।

সকাল সকাল ভোট দিলেন অক্ষয় কুমার, ফারহান আখতার সহ বলিউডের একাধিক তারকা।
ভোটের পঞ্চম দফায় সকলকে ভোটদানের আহ্বান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর।

বিহারের হাজিপুরে লোক জনশক্তি পার্টি (রামবিলাস)-র প্রধান চিরাগ।
মুজফ‌্‌ফরপুরে কংগ্রেসের টিকিটে লড়ছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী জয়নারায়ণ প্রসাদ নিষাদের পুত্র তথা বিদায়ী বিজেপি সাংসদ অজয়।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের পুত্র শ্রীকান্ত শিবসেনার টিকিটে লড়ছেন কল্যাণ আসনে। জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লা লড়ছেন বারামুলায়।
পঞ্চম দফার ভোটে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। তাঁর প্রতিদ্বন্দ্বী যোগী আদিত্যনাথ সরকারের মন্ত্রী দীনেশপ্রতাপ সিংহ। উত্তরপ্রদেশের রায়বরেলি থেকে এবার ভোটপ্রার্থী তিনি।
অন্য প্রার্থীদের মধ্যে রয়েছেন, কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিংহ (লখনউ), স্মৃতি ইরানি (অমেঠী) এবং পীযূষ গয়াল (মুম্বই উত্তর)।

উত্তরপ্রদেশের ১৪টি, মহারাষ্ট্রের ১৩টি, বিহারের ৫টি, ওড়িশার ৫টি, ঝাড়খণ্ডের ৩টিতে ভোট গ্রহণ। জম্মু ও কাশ্মীরের ১টি এবং লাদাখ লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ।
পশ্চিমবঙ্গের ৭টি আসন ছাড়াও ভোট রয়েছে।
সোমবার দেশের ৬টি রাজ্য এবং ২টি কেন্দ্রশাসিত অঞ্চলের ৪৯টি আসনে হবে ভোটগ্রহণ।

মোট ৪৯টি আসনে ভোট হবে যার মধ্যে বাংলার ৭টি আসন রয়েছে ।
শেষ চারটি দফার মতো এই দফাও যাতে শান্তিপূর্ণ হয় তার সবরকম চেষ্টা করেছে নির্বাচন কমিশন।

Previous articleIran Helicopter Crash প্রাণের কোনও চিহ্ন নেই,পুড়ে ছাই কপ্টার, ইরানি প্রেসিডেন্টের ভেঙে পড়া চপারের সন্ধান
Next articleEbrahim Raisi Deathআশঙ্কাই সত্য হল, চপার ভেঙে ইরানের প্রেসিডেন্ট রইসির মৃত্যু

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here