সৃজিতা শীল কলকাতা

শিয়ালদা মেন শাখা, বনগাঁ শাখায় দিনভর হয়রানি যাত্রীদের। শিয়ালদা ১ থেকে ৫ নং প্ল্যাটফর্মে কাজ হচ্ছে। সেই কাজের জন্যে এদিন থেকে একাধিক ট্রেন বাতিল, একাধিক ট্রেনের যাত্রাপথ সংক্ষিপ্ত করে দেওয়া হয়েছে। যে কারণে, একাধিক অফিস যাত্রীদের এদিন দিনভর সমস্যার মধ্যে পড়তে হয়। শুক্রবার থেকে রবিবার পর্যন্ত একাধিক শাখায় কোন কোন ট্রেন বাতিল থাকবে দেখুন এক নজরে :

দেশের সময় : শিয়ালদহ, দমদম, দমদম ক্যান্টনমেন্ট…। স্টেশনের পর স্টেশন। থিক থিক করছে কালো মাথার ভিড়।

অনেকক্ষণ অপেক্ষার পর ট্রেন যদি বা আসছে তাতে তিল ধারণের জায়গা নেই। দরজার বাইরেও ঝুলছেন যাত্রীরা! রীতিমতো ঝুঁকি নিয়ে যাতায়াত যাকে বলে। বৃহস্পতিবার মধ্যরাত থেকে এই দুর্ভোগ শুরু হয়েছে শিয়ালদহ মেইন এবং উত্তর শাখায়।

দিনভর যাত্রীদের ভোগান্তি। এক যাত্রীর ট্রেন থেকে পড়ে গিয়ে মৃত্যু। শিয়ালদা মেন লাইনে এবং বনগাঁ শাখায় গোটা দিন জুড়ে চূড়ান্ত বিশৃঙ্খল পরিস্থিতির মধ্যে পড়তে হয়েছে রেল যাত্রীদের। তবে, দিনের শেষে রেলের তরফে জানিয়ে দেওয়া হল, তিনদিন ব্যাপী যে কাজ চলবে, তার দ্বিতীয় পর্যায়ে পৌঁছেছে রেল। পাশাপাশি, তিনদিন কোন কোন ট্রেন বাতিল করা হয়, তালিকা দিয়ে জানাল পূর্ব রেল।

১ জুলাই থেকে প্রতিটি লোকাল ট্রেন ১২ বগির করা হবে। এই কারণ দেখিয়ে শিয়ালদহ স্টেশনের ১ থেকে ৫ নম্বর প্লাটফর্ম সম্প্রসারণের জন্য বৃহস্পতিবার মধ্যরাত থেকে রবিবার দুপুর ২টো পর্যন্ত সংশ্লিষ্ট দুটি শাখায় একাধিক ট্রেন বাতিল ও একাধিক ট্রেনের যাত্রাপথ  সংক্ষিপ্ত করেছে রেল। তার ফলে ওই দিন থেকেই চরম ভোগান্তিতে রেল যাত্রীরা।

ভিড়ের চাপে শুক্রবারই চলন্ত ট্রেন থেকে পড়ে গিয়ে এক যুবকের মৃত্যুর ঘটনা ঘটেছে। টিটাগড় ও খড়দহ স্টেশনের মাঝে এক জায়গায় সে চলন্ত ট্রেন থেকে পড়ে যায়। যাত্রীরা বলছেন, শুক্রবারের তুলনায় শনিবারের পরিস্থিতি আরও  ভয়াবহ।

যাত্রীদের অভিযোগ, কোন কোন ট্রেনগুলি চলছে আর কোনগুলি বাতিল বা যাত্রাপথ সংক্ষিপ্ত করা হয়েছে, রেলের তরফে তাও পরিষ্কারভাবে ঘোষণা না করার ফলেই সমস্যা বেড়েছে।

এদিকে ট্রেনে উঠতে না পেরে অনেকেই বিকল্প হিসেবে বাস বা অটোর মাধ্যমে গন্তব্যে পৌঁছতে চাইছেন। কিন্তু সেখানেই থিক থিকে ভিড়। তারওপর প্যাচপ্যাচে গরম। সব মিলিয়ে চূড়ান্ত দুর্ভোগে সংশ্লিষ্ট দুটি শাখার রেল যাত্রীরা।

রেলের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, শিয়ালদা স্টেশনে গুরুত্বপূর্ণ পরিকাঠামোগত উন্নয়নমূলক কাজ ইতিমধ্যে দ্বিতীয় পর্যায়ে প্রবেশ করেছে। ইঞ্জিনিয়ারিং, বিদ্যুৎ, সিগন্যাল সহ অপারেশনাল একাধিক বিভাগ দ্রুততার সঙ্গে কাজ করছে। শিয়ালদা ডিআরএম দীপক নিগম এদিন কাজ পরিদর্শন করতে যান। বৃহস্পতিবার তিনি সারারাত কাজের অগ্রগতি তদারকি করতে সেখানে উপস্থিত ছিলেন। আজও তিনি বিভাগীয় কর্মকর্তাদের সঙ্গে আবার ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

ওভারহেড ইকুইপমেন্টস (ওএইচই) পোর্টাল নির্মাণ, অত্যাধুনিক ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেম (ইআই) ইত্যাদি চালু করার কাজ ইতিমধ্যে শেষ হয়েছে। আগামী রবিবারের মধ্যে এই কাজ শেষ করে পরিষেবা পুনরায় স্বাভাবিকরার ব্যাপারে লক্ষ্যমাত্রা রয়েছে রেলের। সময়ের মধ্যেই কাজ শেষ হয়ে যাবে বলেই মনে করছে রেল।

রেলের তরফে ৭ তারিখ অর্থাৎ শুক্রবার থেকে রবিবার পর্যন্ত যে ট্রেনগুলি বাতিল করা হচ্ছে, সেগুলির একটি তালিকা দেওয়া হয়েছে। সেখানে জানানো হয় –

শিয়ালদা ব্যারাকপুর শাখা
শিয়ালদা থেকে ব্যারাকপুর শাখায় আপ ট্রেন সকাল ৬.৪৮, সকাল ৭.৩৩, সকাল ৭.৪৬, সকাল ৮.০০, সকাল ৮.১৩, সকাল ৯.০৫, সকাল ৯.২৮, সকাল ৯.৪০, সকাল ১০.০৫, বেলা ১.৪২ এবং সন্ধ্যায় ৬.২৮-এর ট্রেন বাতিল থাকছে। ডাউনে সকাল ৭.৪০, সকাল ৮.২২, ৮.৩৫, ৮.৪৮, সকাল ৯.০২, ৯.৫৭, ১০.১৬, সকাল ১০.৩০, ১১.০০, বেলা ২.৪২, সন্ধ্যায় ৬.৩০, ৭.২৫ ট্রেন বাতিল থাকবে।

শিয়ালদা নৈহাটি শাখা
শিয়ালদা থেকে নৈহাটি শাখায় আপ ট্রেন সকাল ৪.৪০, সকাল ৬.৩৮, সকাল ৭.৫২, সকাল ৯.৩৪, সকাল ১০.৪৫, সকাল ১২.২০, বেলা ১.০৭, বেলা ৩.৫৫, সন্ধ্যায় ৬.০৫, ৬.৩৫, ৭.৪২, ৯.২০, রাত ১০.২২-এর ট্রেন বাতিল থাকছে। ডাউনে সকাল ৪.৫০, সকাল ৭.৫২, ৮.৩০, ৯.১০, ১০.৪৭, বেলা ১২.০০, ১.৪০, ২.৫০, বিকেল ৫.২২, সন্ধ্যায় ৭.২০, ৭.৪৭, ৯.০৮, ৯.২৮-এর ট্রেন বাতিল থাকবে।

শিয়ালদা বারাসত শাখা
শিয়ালদা বারাসত শাখায় আপ ট্রেন সকাল ৮.৫৮, সকাল ১০.৩৫, সকাল ১০.৫৮, সন্ধ্যা ৬.১৪, রাত ৮.৩৯ মিনিটের ট্রেন বাতিল থাকবে। অন্যদিকে, ডাউনে সকাল ৮.১৫, ৯.৩৫ এবং বিকেল ৪.২২-এর ট্রেন বাতিল থাকবে।

শিয়ালদা ডানকুনি শাখা
শিয়ালদা ডানকুনি শাখায় আপ সকাল ৬.০৫, সকাল ৭.৪৬, সকাল ৮.২৪, সকাল ১০.১৫, বেলা ১.২৫ এবং রাট ৮.৪২-এর ট্রেন বাতিল থাকবে। ডাউনে সকাল ৭.০২, ৮.৪৪, ৯.১৫, ১১.২২, বেলা ২.২২, রত ১০.৫০ ট্রেন বাতিল থাকবে।

শিয়ালদা রানাঘাট শাখা
শিয়ালদা রানাঘাট শাখায় আপ লাইনে সকাল ৬.২০, সকাল ৮.০০ বিকেল ৪.২৫, বিকেল ৫.৫৪, রাত ৮.২৫, রাট ১০.০৮-এর ট্রেন বাতিল। ডাউনে সকাল ৪.২০, সকাল ৭.৪৫, সকাল ১০.১২, বেলা ১২.৫০, বিকেল ৫.২৮, সন্ধ্যায় ৬.৪২, সন্ধ্যায় ৭.২৫ এবং রাত ৯.৩৭-এর ট্রেন বাতিল থাকবে।

এছাড়াও শিয়ালদা মধ্যমগ্রাম লাইনে আপ শাখায় সকাল ৭.৩২, ৯.৩০ এবং ডাউন লাইনে ৮.৫২, রাট ১০.০৩-এর ট্রেন, শিয়ালদা দত্তপুকুর শাখায় আপ লাইনে সন্ধ্যায় ৭.৫২ এবং রাত ৯.০৬-এর ট্রেন বাতিল থাকবে। শিয়ালদা কৃষ্ণনগর শাখায় আপ সকাল ০৫.০৫ এবং রাত ১০.০০ ট্রেন বাতিল, শিয়ালদা বনগাঁ শাখায় আপ লাইনে বিকেল ৫.৩২ লেডিস স্পেশ্যাল, ডাউনে ৭.১৫ লেডিস স্পেশ্যাল এবং ৯.৩৫-এর ট্রেন বাতিল থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here