শনিবার সন্ধে ৬টায় শেষ দফার ভোট গ্রহণ সমাপ্ত হতেই বুথ ফেরত সমীক্ষা প্রকাশ হতে শুরু করেছে। এখনও পর্যন্ত যা ইঙ্গিত তাতে সর্বভারতীয় স্তরে বিরোধী জোট ইন্ডিয়ার তুলনায় অনেকটাই এগিয়ে রয়েছে বিজেপি। শুধু তা নয়, মোটামুটি ভাবে অধিকাংশ বুথ ফেরত সমীক্ষার দাবি, অনায়াসে তৃতীয় বারের জন্য সরকার গঠন করতে চলেছে নরেন্দ্র মোদীর নেতৃত্বে বিজেপি তথা এনডিএ।

একমাত্র ভোট সমীক্ষক সংস্থা টুডেজ চাণক্যর দাবি, এনডিএ চারশো পার করলেও অবাক হওয়ার কিছু থাকবে না। এর মধ্যে বিজেপি পেতে পারে ৩৩৫টি আসন।

https://x.com/TodaysChanakya/status/1796937732901699964?t=Vq926x2lKb1xys_vuz6sGQ&s=19

চাণক্যর মতে, এনডিএ জোট ১৫টি কমবেশি ৪০০ আসন পাবে। তার অর্থ এনডিএ ৪১৫ পর্যন্ত যেতে পারে। আবার কমে ৩৮৫-ও হতে পারে। তাদের মতে, কংগ্রেস পেতে পারে কমবেশি ৫০টি আসন। ইন্ডিয়া জোট পেতে পারে সাকুল্যে ১০৭টি আসন।  অন্যান্যরা পেতে পারে ৩৬টি আসন।

অন্যান্য বুথ ফেরত সমীক্ষাও মোট আসনের নিরিখে এগিয়ে রেখেছে নরেন্দ্র মোদীর নেতৃত্বে বিজেপি তথা এনডিএ জোটকে।

তবে তাঁর চারশ পারের স্বপ্ন অধরাই থেকে যাবে বলে সমীক্ষার মত। তা ছাড়া কংগ্রেস মুক্ত ভারত গড়াও অন্তত এ যাত্রায় সম্ভব হচ্ছে না জানিয়েছে বেশিরভাগ সমীক্ষা। বরং কমবেশি সকলের মত যে কংগ্রেসের আসন সংখ্যা এই ভোটে বাড়তে পারে।

কোন সমীক্ষা কাকে কত আসন দিচ্ছে দেখুন এক নজরে ~

এক্ষেত্রে জানিয়ে রাখা ভাল, সব বুথ ফেরত সমীক্ষা সঠিক অনুমান করতে পারে তা নয়। বুথ ফেরত সমীক্ষা থেকে জনমতের একটা আভাস অবশ্যই পাওয়া যায়। তা থেকে ভোট শতাংশের ট্রেন্ড মোটামুটি ভাবে আন্দাজ করা সম্ভব। তবে ভোট শতাংশ থেকে আসন সংখ্যা বের করার প্রক্রিয়া জটিল। সেখানেই অনেক সময়ে ত্রুটি থেকে যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here