Cyclone Remal Updateশক্তি হারিয়ে রেমাল এখন সাধারণ ঘূর্ণিঝড়! আজ সারাদিন চলবে দুর্যোগ, জারি লাল সতর্কতা  : হাওয়া অফিস

0
73

আশঙ্কাই সত্যি হল। তীব্র ঘূর্ণিঝড় রূপেই স্থলভাগে ঢুকল রেমাল। রাত সাড়ে ১২টা নাগাদ শেষ হয় ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল প্রক্রিয়া। মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী
তবে দুর্যোগ থেকে নিস্তার নেই এত সহজে।
ঘূর্ণিঝড়ের দাপটে আজ দিনভর বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। লাল সতর্কতা জারি হয়েছে একাধিক জেলায়।

রেমাল-দুর্যোগে কলকাতায় মৃত্যু! বাইরে থাকা ছেলেকে বাড়ি ফিরিয়ে আনতে গিয়ে বেঘোরে প্রাণ গেল প্রৌঢ়ের

সৃজিতা শীল

দেশের সময় কলকাতা আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রাত ১২টা নাগাদ রেমালের ল্যান্ডফল শেষ হয়েছে। ঘূর্ণিঝড়ের জেরে কলকাতায় ঘণ্টায় ৭৪ কিলোমিটার বেগে বইল ঝোড়ো হাওয়া। 

রবিবার মধ্যরাতে সাগরদ্বীপ ও বাংলাদেশের খেপুপাড়ার মাঝে ল্যান্ডফল হওয়ার কথা ছিল ঘূর্ণিঝড় রেমালের।  আলিপুর আবহাওয়া দফতরের প্রাদেশিক অধিকর্তা সোমনাথ দত্ত জানান, রবিবার রাতে দু’ঘন্টা ধরে ল্যান্ডফল প্রক্রিয়া চলে রেমালের।

রবিবার রাত সাড়ে দশটা থেকে ২৭ মে, সোমবার রাত সাড়ে বারোটার মধ্যে ঘূর্ণিঝড় রেমাল ল্যান্ডফল করে।
বাংলাদেশের খেপুপাড়া ও সাগর দ্বীপের মাঝে মোংলা বন্দরের দক্ষিণ পশ্চিমে ঘূর্ণিঝড় রেমাল ল্যান্ডফল করে।
ল্যান্ডফলের সময় ঘূর্ণিঝড়ের গতিবেগ ছিল প্রতি ঘন্টায় ১৩৫ কিলোমিটার।

ল্যান্ডফলের পর প্রাথমিকভাবে কিছুটা উত্তর দিকে এগোলেও, তারপর উত্তর-পূর্ব দিকে গতিপথ পরিবর্তন করবে ঘূর্ণিঝড় রেমাল। সোমবার সকালেও ঘূর্ণিঝড় হিসেবে থাকবে সিস্টেম। তারপর অতি গভীর নিম্নচাপ হয়ে ক্রমশ উত্তর-পূর্ব দিকে এগোবে।

ঘূর্ণিঝড়ের দাপটে আগামী বুধবার পর্যন্ত ঝড়বৃষ্টির পূর্বাভাস বাংলায়। 

ঘূর্ণিঝ়ড় রেমালের দুর্যোগে কলকাতায় মৃত্যু হল প্রৌঢ়ের। প্রবল ঝড়বৃষ্টির সময় বাড়ির বাইরে থাকা ছেলেকে ফিরিয়ে আনতে গিয়ে বেঘোরে প্রাণ গেল তাঁর। মৃতের নাম মহম্মদ সাজিব। বয়স ৫১। সোমবার রাত সাড়ে ১০টা থেকে ১১টার মধ্যে এন্টালি থানা এলাকার বিবির বাগান এলাকায় ঘটনাটি ঘটেছে।

স্থানীয় সূত্রে খবর, সাজিদের ছেলে বন্ধুর বাড়িতে আইপিএলের ম্যাচ দেখতে গিয়েছিলেন। ঝড়ে ছেলে বিপদে পড়তে পারে, এই ভয়েই তাঁকে ডাকতে গিয়েছিলেন সাজিদ। তিনি রাস্তায় বেরোতেই প্রবল ঝড়বৃষ্টি শুরু হয়ে যায়। সেই সময় ১০ নম্বর বিবির বাগানে একটি বাড়ির নীচে আশ্রয় নেন সাজিদ। তখনই বাড়ির কার্নিশ ভেঙে পড়ে তাঁর উপর। স্থানীয়েরা সঙ্গে সঙ্গে তাঁকে হাসপাতালে নিয়ে গেলেও শেষ রক্ষা হয়নি। চিকিৎসকেরা সাজিদকে মৃত ঘোষণা করেন। মেয়র ফিরহাদ হাকিম বলেন, ‘‘কার্নিশ ভেঙে মৃত্যু! অত্যন্ত দুঃখজনক ঘটনা। বারবার করে সারাতে বলা সত্ত্বেও সারাচ্ছে না কেউ। আমরা তো আমাদের কাজ করেই চলেছি।’’

পুরসভা সূত্রে খবর, রেমালের তাণ্ডবে শহরের কয়েকটি জায়গায় বাড়ির একাংশ ভেঙে পড়েছে। শিয়ালদহে একজনের জখম হওয়ারও খবর মিলেছে। বাড়ির পাঁচিল ভেঙে পড়ার ঘটনা ঘটেছে ক্যামাক স্ট্রিটে। ঘটনাস্থলে পৌঁছেছে শেক্সপিয়র সরণি থানার পুলিশ।

আজ নদিয়া-মুর্শিদাবাদে ব্যাুপক ঝড়-বৃষ্টি হতে পারে। জারি করা হয়েছে লাল সতর্কতা। কলকাতা ও দুই ২৪ পরগণায় অতি ভারী বৃষ্টিপাত ও ঝড়ের পূর্বাভাস দেওয়া হয়েছে।

আজ থেকে দুর্যোগ থেকে কিছুটা রেহাই পাবে দক্ষিণবঙ্গ।
অন্যদিকে, রাত থেকেই বৃষ্টি চলছে উত্তরবঙ্গে। আজ, সোমবার পাহাড় ও ডুয়ার্সে লাল-কমলা সতর্কতা জারি করা হয়েছে। অল্প সময়ে বেশি পরিমাণ বৃষ্টিতে পাহাড়ি নদীতে হড়পা বানের আশঙ্কাও তৈরি হয়েছে।
ল্য়ান্ডফলের সময় কোথায় কত গতিবেগ ছিল ঘূর্ণিঝড়ের

দমদম- ঘণ্টায় ৯১ কিমি
ক্যানিং- ঘণ্টায় ৭৮ কিমি

ডায়মন্ড হারবার -ঘণ্টায় ৬৯ কিমি
বারুইপুর- ঘণ্টায় ৬৭ কিমি
নিমপীঠ- ঘণ্টায় ৬৩ কিমি
রায়দিঘি- ঘণ্টায় ৬৩ কিমি

বাংলাদেশে ঘূর্ণিঝড়ের গতিবেগ-
পটুয়াখালি -ঘণ্টায় ১০২ কিমি
খেপুপাড়া – ঘণ্টায় ৮৯ কিমি
সাতক্ষীরা – ঘণ্টায় ৭৫ কিমি
মংলা – ঘণ্টায় ৭৫ কিমি

Previous articleCyclone Remal Update ১৩৫ কিমি বেগে আছড়ে পড়ল রেমাল , জানাল আবহাওয়া অফিস
Next articleCyclone Remal: রেমাল প্রাণ কাড়ল ২ জনের, কলকাতা সহ দক্ষিণবঙ্গে দিনভর দুর্যোগ, হাওয়া বদল কবে?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here