Durga Puja 2024আজ মহাসপ্তমী, নবপত্রিকা স্নানের মধ্যে দিয়ে দেবী দুর্গার পুজো শুরু : দেখুন ভিডিও

0
73
অর্পিতা বনিক দেশের সময়

আজ মহাসপ্তমীর সকাল থেকেই ঘাটে ঘাটে ভিড় ।  কলা বৌ স্নান করিয়ে, ঘট প্রতিস্থাপনের মধ্যে দিয়ে দেবী দুর্গার পুজো শুরু হয়। একে বলে নবপত্রিকা স্নান। 

সপ্তমী পুজোতে নবপত্রিকা স্নানের মধ্যে দিয়ে দেবী দুর্গাকে প্রকৃতি হিসেবে পুজো করা হয় । হিন্দু পুরাণ অনুযায়ী নবপত্রিকা আসলে দেবী দুর্গার ৯টি রূপ।  ৯টি বৃক্ষ নিয়ে পুজো করা হয় । প্রতিটি গাছেই দেবী কোনও না কোনও রূপে অধিষ্ঠান করেন। 

কলাবউ আসলে কী? দেখুন ভিডিও

https://youtu.be/f-pQ0UZMOd4?si=MF0f-mTgx9BxdsmJ
একটি সপত্র কলাগাছের সঙ্গে সাদা অপরাজিতা লতা দিয়ে বেঁধে লাল পাড় সাদা শাড়ি পরিয়ে ঘোমটা দিয়ে বধূর আকার দেওয়া হয়। তারপর তাতে সিঁদূর দিয়ে দুর্গা ও গণেশের দেবীর ডানপাশে রাখা হয়।

দুর্গাপূজার সময় মণ্ডপে গেলে গণেশের পাশে লাল পাড় সাদা শাড়িতে ঘোমটা ঢাকা একটি কলাগাছ দেখা যায়। অনেকেই এটিকে কলাবউ ও গণেশের স্ত্রী বলেন। কিন্তু আদৌ এটি গণেশের স্ত্রী নয়। এটিকে ‘নবপত্রিকা’ বলা হয়। এটি মা দুর্গা অর্থাৎ গণেশের জননী। গণেশের স্ত্রীদের নাম রিদ্ধি ও সিদ্ধি।

নবপত্রিকার আক্ষরিক অর্থ বোঝায় নয়টি পাতা। কিন্তু এখানে নয়টি উদ্ভিদ দিয়ে নবপত্রিকা গঠন করা হয়। এই নয়টি উদ্ভিদ মা দুর্গার নয়টি শক্তির প্রতীক। এই নয়টি উদ্ভিদ হল কদলী বা রম্ভা (কলাগাছ), কচু, হরিদ্রা (হলুদ), জয়ন্তী, বিল্ব(বেল), দাড়িম্ব(ডালিম), অশোক, মান ও ধান।

একটি সপত্র কলাগাছের সঙ্গে সাদা অপরাজিতা লতা দিয়ে বেঁধে লাল পাড় সাদা শাড়ি পরিয়ে ঘোমটা দিয়ে বধূর আকার দেওয়া হয়। তারপর তাতে সিঁদূর দিয়ে দুর্গা ও গণেশের দেবীর ডানপাশে রাখা হয়।

১। কলাগাছের অধিষ্টাত্রী দেবী ব্রহ্মাণী।
২। কচুগাছের অধিষ্টাত্রী দেবী কালিকা।
৩। হরিদ্রাগাছের অধিষ্টাত্রী দেবী উমা।
৪। জয়ন্তীগাছের অধিষ্টাত্রী দেবী কার্তিকী।
৫। বিল্বগাছের অধিষ্টাত্রী দেবী শিবা।
৬। দাড়িম্বগাছের অধিষ্টাত্রী দেবী রক্তদন্তিকা।
৭। অশোকগাছের অধিষ্টাত্রী দেবী শোকরহিতা।
৮। মানগাছের অধিষ্টাত্রী দেবী চামুণ্ডা।৯। ধানগাছের অধিষ্টাত্রী দেবী লক্ষ্মী।

৯। ধানগাছের অধিষ্টাত্রী দেবী লক্ষ্মী।

সপ্তমীর সকালে পুরোহিত নিজে নবপত্রিকাকে নিয়ে কোনও নদী বা পুকুরে স্নান করাতে নিয়ে যান। সঙ্গে মহিলারা উলুধ্বনি ও শঙ্খধ্বনি করতে করতে যান।
শাস্ত্রবিধি অনুযায়ী স্নান করানোর পর নবপত্রিকাকে নতুন শাড়ি পরানো হয়। তারপর পূজামণ্ডপে নিয়ে এসে নবপত্রিকাকে মা দুর্গার ডানদিকে একটি কাঠের সিংহাসনে স্থাপন করা হয়।

পূজা মণ্ডপে নবপত্রিকা প্রবেশের মাধ্যমে দুর্গাপূজার মূল অনুষ্ঠানটির প্রথাগত সূচনা হয়। নবপত্রিকা প্রবেশের পর দর্পণে দেবীকে মহাস্নান করানো হয়। এরপর বাকি দিনগুলিতে নবপত্রিকা প্রতিমাস্থ দেবদেবীদের সঙ্গেই পূজিত হতে থাকেন। বিশেষ ভাবে লক্ষ্যণীয় হল, নবপত্রিকা প্রবেশের আগে পত্রিকার সামনে দেবী চামুণ্ডার আবাহন ও পূজা করা হয়। পত্রিকার অন্য কোনও দেবীকে পূজা করা হয় না।

আজ সপ্তমীর সকালে কলকাতার বাগবাজার গঙ্গার ঘাটে নব পত্রিকা স্নানের মধ্য দিয়ে দেবী দুর্গার পুজো শুরুহল এবছর ।

Previous articleDurga Puja 2024: বনগাঁয় দুর্গা পুজোর কার্নিভ্যালের প্রস্তুতি শুরু
Next articleRatan Tata Death পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় পার্সি রীতি মেনেই শেষকৃত্য রতন টাটার , শেষ শ্রদ্ধা জানাতে আসে তাঁর পোষ্য গোয়া

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here