RG Kar Protest অনড় আন্দোলনকারীরা! ৯ ফুট উঁচু ব্যারিকেডে ঘেরা হল লালবাজার , আধ কিলোমিটার দূরেই রাস্তায় বসে চিকিৎসকরা , দাবি সিপি-র পদত্যাগ!

0
130

দেশের সময়, কলকাতা: ১২ ঘণ্টার বেশি হয়ে গেল। মঙ্গলবার সকাল পর্যন্ত লালবাজারের সামনে অবস্থান-বিক্ষোভে অনড় জুনিয়র চিকিৎসকরা। লালবাজার থেকে আধ কিলোমিটার দূরে ফিয়ার্স লেনে এখনও অবস্থান চলছে জুনিয়র ডাক্তারদের। তাঁদের দাবি একটাই, পুলিশ কমিশনার বিনীত গোয়েলের পদত্যাগ। আন্দোলনকারীরা সাফ জানিয়ে দিয়েছেন, যতক্ষণ না তাঁদের এই দাবি পূরণ হচ্ছে, তাঁরা নড়বেন না অবস্থান থেকে।

রাত জেগেছেন আন্দোলনকারীরা। তবে সোমবার রাতে লালবাজারে ছিলেন না পুলিশ কমিশনার বিনীত গোয়েল। আন্দোলনকারীদের দাবি, তাঁদের সঙ্গে দেখা না করেই পুলিশ কমিশনার লালবাজার ছেড়েছিলেন সোমবার রাতে। এর পর মঙ্গলবার বেলা ১০টার কিছু সময় পর লালবাজারে প্রবেশ করলেন বিনীত। লালবাজারে কলকাতা পুলিশের সদর দফতর থেকে আধ কিলোমিটার দূরেই ব্যারিকেড করে আটকে দেওয়া হয়েছে আন্দোলনকারী চিকিৎসকদের।

সোমবার রাত জাগার পর ভোরের দিকে কাউকে কাউকে রাস্তার উপরেই শুয়ে একটু বিশ্রাম করে নিতে দেখা গিয়েছে। কেউ কেউ আবার কয়েক জন মিলে গোল করে বসেছিলেন বিক্ষিপ্ত ভাবে। দ্বিতীয় দিন বেলা গড়াতেই আবার এক জায়গায় জড়ো হতে শুরু করেছেন আন্দোলনকারীরা। সময় যত বাড়ছে, তত বাড়ছে আন্দোলনকারীদের ভিড়।

মঙ্গলবার ভোরে এই পরিস্থিতির মধ্যেই সকলকে এড়িয়ে লালবাজার ছেড়ে বেরিয়ে যেতে দেখা যায় সিপি-কে। আন্দোলনকারীদের মুখোমুখি তিনি হবেন কিনা, সে নিয়ে এখনও কিছু জানা যায়নি।

অন্যদিকে, ডিসি সেন্ট্রাল ইন্দিরা মুখোপাধ্যায়ের তরফে আন্দোলনকারীদের বার্তা পাঠানো হয়েছে, দরকারে আন্দোলনকারীদের তরফে একটি প্রতিনিধিদল লালবাজারের ভিতরে গিয়ে কথা বলতে পারে। এই প্রস্তাব খারিজ করে দিয়েছেন আন্দোলনকারীরা।


তাঁদের স্পষ্ট দাবি একটাই, হয় পুলিশ কমিশনার পদত্যাগ করুন, কিংবা তিনি আন্দোলনকারীদের সঙ্গে দেখা করুন। অথবা ব্যারিকেড সরিয়ে চিকিৎসকদের যেতে দেওয়া হোক লালবাজারের দিকে। এই দাবিতেই আপাতত ফিয়ার্স লেনে ট্রাম লাইনের উপর অবস্থান চালিয়ে যাচ্ছেন জুনিয়র চিকিৎসকেরা।

আন্দোলনের মাত্রা যত বাড়ছে, লালবাজারে পুলিশি তৎপরতাও তত বাড়ছে।  ব্যারিকেড দিয়ে ঘিরে দেওয়া হয়েছে চারপাশ। পুলিশকর্মীরা। ব্যারিকেডের ওপারে বসে কড়া নজর রাখছেন চিকিৎসকদের গতিবিধির উপর। সেই ব্যারিকেড থেকে লালবাজারের দিকে আরও একটু এগোলেই প্রায় ৯ ফুট উঁচু, লোহার চওড়া আরও একটি ব্যারিকেড। অর্থাৎ আন্দোলনকারীরা যাতে কোনওভাবেই ভিতরে যেতে না পারেন, সেই ব্যবস্থা নিশ্চিত করা হচ্ছে। 

গতকাল রাত যত বাড়তে থাকে, আন্দোলনকারীদের সঙ্গে মানুষের ভিড়ও বাড়তে থাকে অবস্থানস্থলে। সাধারণ মানুষের পাশাপাশি আন্দোলনকারীদের সমর্থন জানাতে লালবাজারের সামনে পৌঁছে যান অভিনেত্রী সোহিনী সরকার, চৈতি ঘোষাল, সুদীপ্তা চক্রবর্তী, দেবলীলা দত্ত-সহ টলিপাড়ার একঝাঁক শিল্পী। জোর গলায় তাঁরা বললেন, “এনাফ ইজ এনাফ। বিচার চাইতে এবার থেকে দরকার হলে প্রতিটা রাত জাগব।”

জুনিয়র চিকিৎসকদের আন্দোলনকে সমর্থন জানাতে মধ্যরাতে লালবাজারের আন্দোলনস্থলে দেখা মিলল অনেক সিনিয়র চিকিৎসককেও। বললেন, “ডিউটি সেরে এসেছি, জুনিয়রদের আন্দোলনকে বুস্ট আপ করতে।”
জানা যাচ্ছে, ৪ সেপ্টেম্বর লালবাজারের সামনে আন্দোলনকারী পড়ুয়াদের রাত দখলের কর্মসূচিতে সামিল হতে পারে আরজি করে নিহত শিক্ষার্থী চিকিৎসকের বাবা-মাও। ওই দিন তাঁরাও আন্দোলনকারীদের সঙ্গে রাত জাগবেন বলে জানালেন সোহিনীরা।

প্রসঙ্গত, পড়ুয়াদের এদিনের বিক্ষোভ অবস্থানের মধ্যেই আরজি করের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষকে গ্রেফতার করে সিবিআই। ওই খবরে উচ্ছ্বাসে ফেটে পড়েন আন্দোলনকারীরা। একই সঙ্গে তাঁরা জানান, সিপির পদত্যাগ না হওয়া পর্যন্ত লালবাজারের সামনে তাঁদের অবস্থান চলবে। 

Previous articleSandip Ghosh Arrest:গ্রেফতার সন্দীপ ঘোষ ! ১৬ দিন জেরার পর সিবিআই- ধরল আরজি করের প্রাক্তন অধ্যক্ষকে: দেখুন ভিডিও
Next articleDoctor’s Protest:ব্যারিকেড সরল, লালবাজার পর্যন্ত মিছিলের অনুমতি পেয়ে কণ্ঠে ‘আমরা করব জয়’! গাইলেন ডাক্তাররা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here