By Election 2024 উপনির্বাচনে তৃণমূল-ঝড়, বাগদায় এই মুহূর্তে মধুপর্ণা ঠাকুর বিজেপি প্রার্থীর চেয়ে ২০, ৮৮৪ ভোটে এগিয়ে, জানিয়েছে নির্বাচন কমিশন

0
73

By Election 2024শনিবার সারা দেশের ৬টি রাজ্যের ৯টি বিধানসভা কেন্দ্রের সঙ্গে এরাজ্যের চারটি বিধানসভা কেন্দ্রেও উপ নির্বাচনের ভোটগণনা চলছে। বাংলার চার কেন্দ্রেই এগিয়ে তৃণমূল, গতবার তিনটিতে জিতেছিল বিজেপি:

অর্পিতা বনিক,দেশের সময়

মানিকতলায় ফল
মানিকতলায় ১১,৬৬৮ ভোটে এগিয়ে তৃণমূল, জানাল নির্বাচন কমিশন।
বাগদায়
বাগদায় তৃণমূল প্রার্থী মধুপর্ণা ঠাকুরের ব্যবধান নবম রাউন্ড শেষে সামান্য কমেছে। এখনও নবম রাউন্ড শেষে ২০, ৮৮৪ ভোটে এগিয়ে আছেন তিনি। 

বাগদা:শনিবার সারা দেশের ৬টি রাজ্যের ৯টি বিধানসভা কেন্দ্রের সঙ্গে এরাজ্যের চারটি বিধানসভা কেন্দ্রেও উপ নির্বাচনের ভোটগণনা চলছে। এগুলি হল কলকাতার মানিকতলা, উত্তর ২৪ পরগনার বাগদা, নদিয়ার রানাঘাট-দক্ষিণ এবং উত্তর দিনাজপুরের রায়গঞ্জ বিধানসভা।

শুরু থেকে রানাঘাট দক্ষিণ বাদে বাকি তিনটি বিধানসভায় এগিয়ে ছিল শাসকদল তৃণমূল। বেলা গড়াতে রানাঘাটেও বিজেপি প্রার্থীকে পিছনে ফেলে এগিয়ে গিয়েছেন তৃণমূল প্রার্থী। তাৎপর্যপূর্ণভাবে উপ নির্বাচনেও প্রথম, দ্বিতীয় লড়াইয়ে নেই বাম, কংগ্রেস।

কমিশনের প্রকাশিত তথ্য অনুযায়ী, রায়গঞ্জ তৃণমূল প্রার্থী কৃষ্ণ কল্যাণী এগিয়ে রয়েছেন ৩১ হাজার ২৮৭ ভোটে। একইভাবে প্রয়াত মন্ত্রী সাধন পাণ্ডের স্ত্রী সুপ্তি পাণ্ডে ২০ হাজার ৮১৮ ভোটে এগিয়ে রয়েছেন। একই ছবি রানাঘাট দক্ষিণ এবং বাগদা বিধানসভা উপ নির্বাচনেও। রানাঘাটে ১৩ হাজার ২০০ এবং বাগদাতে নবম রাউন্ড শেষে ২০, ৮৮৪  হাজার ভোটে এগিয়ে তৃণমূল প্রার্থী  মধুপর্ণা ঠাকুর।

মমতাবালা ঠাকুরের মন্তব্য
বাগদার গণনার ‘ট্রেন্ড’ দেখে মতুয়া নেত্রী মমতাবালা ঠাকুর বলেন, ‘‘বাগদার মানুষের জন্য বিজেপি সঠিক নয়। তাই মানুষ তৃণমূলকে বেছে নিয়েছে। আমার কন্যাকে জনগণ আশীর্বাদ করেছে। ও নবাগত। কিন্তু ঠাকুরবাড়ির রক্তেই রাজনীতি রয়েছে। আমরা মানুষের পাশে থেকেছি।’’

তবে সবে গণনা শুরু হয়েছে। চূড়ান্ত ফলের ইঙ্গিত এখনই বোঝা না গেলেও শাসকদলের দাবি চারটি আসনেই তাঁরা জিতবেন এবং সময়ের সঙ্গে সঙ্গে বাড়বে জয়ের ব্যবধানও। ইতিমধ্যে মানিকতলায় সুপ্তি পাণ্ডের জয় নিশ্চিত বলে দাবি করে টুইটও করেছেন তৃণমূল নেতা কুণাল ঘোষ। কুণাল লিখেছেন, ‘মানিকতলা বিধানসভা উপনির্বাচনে তৃণমূল প্রার্থী সুপ্তি পান্ডেকে রেকর্ড জয়ের দিকে নিয়ে যাওয়ার জন্য মানুষকে অভিনন্দন। দলের প্রচার ও কর্মপদ্ধতিতে সাড়া দিয়েছেন মানুষ। কর্মী, সমর্থকদের পরিশ্রম সার্থক।’

জয়ে খুশি মুকুটমণি
রানাঘাট দক্ষিণের তৃণমূল প্রার্থী মুকুটমণি অধিকারী বলেন, ‘‘মতুয়াদের নাগরিকত্ব কেড়ে নেওয়ার আইনের বিরুদ্ধে মানুষ ভোট দিয়েছেন। মমতা বন্দ্যোপাধ্যায়ের পক্ষে ভোট হয়েছে। মতুয়াদের কোনও দাবি পূরণ করেনি কেন্দ্র। তাই ভোটের এই ফল। ভাল লাগছে।’’ 

গতবার মানিকতলায় জয়ী হয়েছিল তৃণমূল। বাকি তিনটি বিধানসভা আসনে বিজেপি জিতেছিল।

কলকাতার মানিকতলায় তৃণমূল বিধায়ক সাধন পান্ডের মৃত্যু হওয়ার কারণে নির্বাচন হচ্ছে। রায়গঞ্জে বিজেপির টিকিটে ২০২১ সালের বিধানসভা নির্বাচনে জয়ী হওয়ার পরে তৃণমূলে যোগ দেন কৃষ্ণ কল্যাণী। আর এবছর লোকসভা নির্বাচনে বিধায়ক পদ থেকে পদত্যাগ করে তৃণমূলের হয়ে রায়গঞ্জ আসনে দাঁড়িয়ে পরাজিত হয়েছেন তিনি।

অন্যদিকে, বাগদা আর রানাঘাট-দক্ষিণ বিধানসভাতেও বিজেপির টিকিটে ২০২১ সালে নির্বাচনে জয়ী হওয়ার পর তৃণমূলে যোগ দিয়ে এবারের লোকসভা নির্বাচনে লড়াই করেছেন বিশ্বজিৎ দাস ও মুকুটমণি অধিকারী। এবার উপনির্বাচনে রায়গঞ্জ আসনে কৃষ্ণ কল্যাণী এবং রানাঘাট-দক্ষিণ আসনে মুকুটমণি অধিকারী ঘাসফুল শিবিরের টিকিট পেলেও বিশ্বজিৎ দাসকে টিকিট দেয়নি তৃণমূল। পরিবর্তে এখানে তৃণমূল প্রার্থী করেছে মধুপর্ণা ঠাকুরকে। আর মানিকতলায় তৃণমূল কংগ্রেসের তরফে প্রার্থী করা হয়েছে সাধন পান্ডের স্ত্রী সুপ্তি পান্ডেকে।

হিমাচল প্রদেশে এগিয়ে বিজেপি
হিমাচল প্রদেশের হামিরপুরে গণনার শুরুতে এগিয়ে ছিল কংগ্রেস। পরে বিজেপি এগিয়ে গিয়েছে ওই কেন্দ্রে।

মধ্যপ্রদেশে এগিয়ে কংগ্রেস
বাংলা ছাড়াও দেশের যে ন’টি কেন্দ্রে উপনির্বাচন হয়েছে, তার মধ্যে প্রথম থেকে মধ্যপ্রদেশের অমরওয়ারায় বিজেপি এগিয়ে থাকলেও পরে এগিয়ে গিয়েছে কংগ্রেস। চার হাজার ভোটে এগিয়ে রয়েছে তারা।

Previous articleAmbani Wedding
লাজে রাঙা রাধিকা! লাল-সাদা লেহঙ্গায় নববধূ,অনন্তের বিয়েতে ‘রঙ্কত’ লেহঙ্গায় সাজলেন শাশুড়ি নীতা!
Next articleWest Bengal Assembly By Election 2024 মতুয়া গড়ে সবুজ ঝড়, বাগদায় বিজেপির বিপর্যয়! প্রায় ৩৪ হাজার ভোটে জয়ী হলেন তৃণমূলের মধুপর্ণা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here