দেশের সময় ওয়েবডেস্কঃ মুম্বইয়ে পা রেখেই সিদ্ধিবিনায়ক মন্দিরে পুজ দিতে গেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দিদির গলায় গেরুয়া উত্তরীয় পরিয়ে দিলেন মন্দিরের পুরোহিতরা। নিষ্ঠাভরে পুজো দিয়ে বাইরে এসে মমতা স্লোগান দিলেন, জয় বাংলা, জয় মারাঠা।

এদিন মুখ্যমন্ত্রী বলেন, “আমি সিদ্ধিবিনায়ক মন্দিরে এসেছিলাম। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সুস্থতার জন্য প্রার্থনা করেছি। আমি সবার জন্য প্রার্থনা করেছি।” যে ভাবে তাঁকে সুষ্ঠু ভাবে পুজো দেওয়ার বন্দোবস্ত করে দেওয়া হয়েছে তাঁর জন্য মন্দির কর্তৃপক্ষকে ধন্যবাদও জানান দিদি।

এদিন বিকেলেই কলকাতা থেকে মুম্বইয়ের উদ্দেশে রওনা দেন মমতা। উদ্ধবের সঙ্গে তাঁর দেখা করার কথা ছিল। কিন্তু মঙ্গলবার সকালে শিবসেনার তরফে বলা হয়, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর শারীরিক অবস্থা যা তাতে বৈঠক সম্ভব নয়।

অসুস্থ উদ্ধব ঠাকরে। তাই তাঁর সঙ্গে দেখা না হলেও মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করলেন আদিত্য ঠাকরে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে শাল ও ফুলের তোড়া দিয়ে অভ্যর্থনা জানান আদিত্য ঠাকরে ও সঞ্জয় রাউত পর্যটন থেকে চলচ্চিত্র জগৎ নিয়ে আলোচনা হয় দুই পক্ষের। এরপরেই একটি ট্যুইট করে তাঁদের দীর্ঘ বৈঠকের ছবি শেয়ার করেন সঞ্জয় রাউত।

দুদিনের সফরে আজ মঙ্গলবার মুম্বই পৌঁছন মুখ্যমন্ত্রী  । আর সে রাজ্যে উড়ে যাওয়ার আগে কলকাতা বিমানবন্দরে সাংবাদিকদের মুখোমুখি হন তিনি। সেইসময় তিনি জানান অসুস্থতার কারণে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ভব ঠাকরের সঙ্গে দেখা হচ্ছে না এই যাত্রা ।

মুম্বই পৌঁছে মঙ্গলবার সন্ধ্যাতেই সিদ্ধিবিনায়ক মন্দিরে পুজো দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়  (CM Mamata Banerjee) । পুজো দেওয়ার পর তিনি বলেন, ‘‘এর আগে অনেক বার আসার ইচ্ছা হয়েছিল। কিন্তু সুযোগ হয়ে ওঠেনি। এখানকার মন্দিরের পুরোহিত এবং ট্রাস্টের লোকেদের অনেক ধন্যবাদ। এখানে সবার জন্য প্রার্থনা করেছি। সময় হলে আবার আসব।’’ সব শেষে বললেন, ‘‘জয় মরাঠা, জয় বাংলা।’’

মুলত বাংলার জন্যে বিনিয়োগ টানার লক্ষ্যে মুম্বই সফর মুখ্যমন্ত্রীর। কিন্তু সুযোগকে কখনও ছাড়তে চাননি তিনি। আর তাই তাঁর এই মুম্বই সফরকে রাজনৈতিক ভাবেও কাজে লাগাতে চাইছেন না সম্পূর্ণ ভাবে। যদিও তাঁর এই সফরে উব্ধব ঠাকরের সঙ্গে দেখা হচ্ছে না। মুলত অসুস্থ থাকার কারনেই এই সিদ্ধান্ত। তবে আজই সন্ধ্যায় আদিত্যের (Mamata Aditya Thackeray Meeting) সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের বৈঠক হয়। হোটেলেই তৃণমূল নেত্রীর সঙ্গে দেখা করতে আসেন উদ্ধব-পুত্র। একাধিক বিষয়ে আলোচনা হয় দু’পক্ষের।

তবে মুম্বই সফরে সবথেকে গুরুত্বপূর্ণ হতে চলেছে বুধবারের মমতা-শরদ পাওয়ার বৈঠক। ২৪ এর লক্ষ্যে ঝাঁপিয়ে পড়েছে তৃণমূল। জাতীয় রাজনীতিতে মোদি বিরোধী রাজনৈতিক দলগুলিকে একজোট হওয়ার ডাক দিয়েছেন তৃণমূল নেত্রী। আর সেখানে দাঁড়িয়ে এনসিপি প্রধানের সঙ্গে নেত্রীর এই বৈঠক যথেষ্ট গুরুত্বপূর্ণ।

বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে রণকৌশল কী হবে তা নিয়ে এই বৈঠকে আলোচনা হওয়ার সম্ভাবনা। পাশাপাশি মোদি বিরোধী জোটের প্রথমে কংগ্রেসের সঙ্গে মনোমালিন্য। সে বিষয়টিও উঠে আসতে পারে বলে মনে করা হচ্ছে।
এছাড়াও একাধিক কর্মসূচি রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের।

জানা যাচ্ছে, আগামীকাল বুধবার মুম্বইয়ের নাগরিক সমাজের সঙ্গে বৈঠকে বসতে পারেন তিনি। দিল্লিতে জাভেদ খান সহ একাধিক ব্যক্তিত্বের সঙ্গে বৈঠক করেছেন মমতা। আর তাই মুম্বইতে পা রেখেই সেখানকার বুদ্ধিজীবী মানুষদের সঙ্গে মমতা বসতে চলেছেন বলে জানিয়েছেন।

মঙ্গলবার রাতে মুম্বই পৌঁছনোর কথা তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়েরও। ঘোষিত উদ্দেশ্য শিল্প সম্মেলনে উপস্থিতি হলেও, মমতার মুম্বই সফরের রাজনৈতিক ‘তাৎপর্য’ রয়েছে বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।

সফর চিত্র: সিদ্ধি বিনায়ক মন্দিরে পুজো থেকে শিবসেনা নেতৃত্বের সঙ্গে সাক্ষাৎ:

মুম্বই পৌঁছে প্রথমে বিমানবন্দর থেকে সিদ্ধি বিনায়ক মন্দিরে যান তিনি।(ছবি সৌজন্যে : All India Trinamool Congress-র ট্যুইটার অ্যাকাউন্ট)

সেখানে পুজো দেন(ছবি সৌজন্যে : All India Trinamool Congress-র ট্যুইটার অ্যাকাউন্ট)

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের স্বাস্থ্যের জন্য প্রার্থনা করেছেন বলে জানান তিনি(ছবি সৌজন্যে : All India Trinamool Congress-র ট্যুইটার অ্যাকাউন্ট)

পরে যান পুলিশ মেমোরিয়ালে।(ছবি সৌজন্যে : All India Trinamool Congress-র ট্যুইটার অ্যাকাউন্ট)

২৬/১১ মুম্বই জঙ্গি হামলায় নিহত পুলিশ কর্মী ও জওয়ানদের শ্রদ্ধা জানান মমতা বন্দ্যোপাধ্যায়। তুকারাম ওম্বলের মূর্তিতে শ্রদ্ধা জানান। ২০০৮-এর মুম্বই জঙ্গি হামলায় কর্তব্যরত অবস্থায় প্রাণ হারান মুম্বই পুলিশের এই অফিসার(ছবি সৌজন্যে : All India Trinamool Congress-র ট্যুইটার অ্যাকাউন্ট)

এরপর তাঁর সঙ্গে আদিত্য ঠাকরে এবং সঞ্জয় রাউতের বৈঠক হয়।
মমতাকে ফুল দিয়ে অভ্যর্থনা জানান আদিত্য-সঞ্জয়

বিভিন্ন ইস্যু নিয়ে ওঁর সঙ্গে কথা হয়েছে। তবে, তাঁকে মুম্বইয়ে স্বাগত জানাতে এসেছিলাম বলে জানান আদিত্য ঠাকরে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here