রাজ্য সরকারি কর্মীদের খুশিতে বর্ষবরণ,নতুন বছরে নতুন বেতন

Date:

দেশের সময় ওয়েবডেস্কঃ নতুন বছর ২০২০ রাজ্য সরকারি কর্মীদের কাছে সুখবর নিয়ে এল। ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ কার্যকর হচ্ছে প্রথম মাস থেকেই। এই জানুয়ারি মাস থেকেই সরকারি কর্মীদের বেতন একলাফে অনেকটা বেড়ে যাবে। সরকারি কর্মীদের হাতে বর্ধিত হারে নতুন বেতন পৌঁছবে জানুয়ারির শেষে বা ফেব্রুয়ারির গোড়ায়।

বহু দিনের প্রতীক্ষার পরে ২০১৯ সালেই রাজ্যে ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ কার্যকর করার সিদ্ধান্ত জানায় নবান্ন। মুখ্যমন্ত্রী ঘোষণা করেন ১ জানুয়ারি থেকে চালু হবে নতুন বেতন কাঠামো। সেই মতো সরকারি কর্মচারীরা চলতি মাসে বর্ধিত হারে বেতন পাবেন। রাজ্য অর্থ দফতর সূত্রে খবর, নতুন হারে কোন কর্মীর কত বেতন হবে তা নিয়ে গত কয়েক মাস ধরে কাজ করেছে নবান্ন। এর পরে সমস্ত কাজ শেষ হয়ে যাওয়ায় রাজ্য সরকার নতুন বেতন দিতে প্রস্তুত।

২৪ সেপ্টেম্বর অর্থ দপ্তর নতুন হারে বেতন বৃদ্ধি সংক্রান্ত ‘রোপা’ ২০১৯-এর বিজ্ঞপ্তি জারি করে। এই অনুযায়ী রাজ্য সরকারি কর্মীদের যে মূল বেতন ছিল তার থেকে ২.৫৭ গুণ বেতন বাড়বে। হিসেব বলছে বেতন কমিশনের সুপারিশ কার্যকর হওয়ার ফলে সর্বনিম্ন স্তরে অর্থাৎ গ্রুপ-ডি কর্মীদের বেতনও মাসে অন্তত তিন হাজার টাকার কিছু বেশি বাড়বে। গ্রুপ-সি কর্মীদের ক্ষেত্রে মাসে বৃদ্ধি পাবে চার হাজার টাকার বেশি। অবসরপ্রাপ্ত রাজ্য সরকারি কর্মীদের পেনশন ও ফ‌্যামিলি পেনশনও এর ফলে বাড়বে। ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী রাজ্য সরকারের বিভিন্ন দফতরে স্থায়ী কর্মীদের বেতন বৃদ্ধি হবে।

এছাড়াও সরকারের পুরো আর্থিক সহায়তা পায়, এমন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও অশিক্ষক কর্মী, পঞ্চায়েত, পুরসভা এবং সরকার নিয়ন্ত্রিত সংস্থার স্থায়ী কর্মীরাও বেতন কমিশনের সুফল পান। শিক্ষা প্রতিষ্ঠান ও পঞ্চায়েত কর্মীদের নতুন বেতন হার সংক্রান্ত নির্দেশিকা ইতিমধ্যে জারি হয়ে গিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

spot_imgspot_img

Popular

More like this
Related

Arvind Kejriwal Bail Granted: আবগারি দুর্নীতি মামলায় জামিন পেলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল

দিল্লির একটি আদালত বৃহস্পতিবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে আবগারি...

Jyotipriya Mallick রেশন মামলায় হাই কোর্টে ফের জামিন চাইলেন জ্যোতিপ্রিয়,আপত্তি ইডির

দেশের সময় কলকাতা : রেশন বণ্টন দুর্নীতি মামলায় জ্যোতিপ্রিয়র...