দেশের সময় ওয়েবডেস্কঃ চেনা ছন্দে ফিরছে কলকাতা মেট্রো। এতদিন মেট্রোয় উঠতে গেলে ই-পাস লাগছিল। আজ থেকে সে ঝামেলা নেই। ই-মাস ছাড়াই মেট্রো চড়া যাবে। তবে টোকেন এখনই ইস্যু করা যাবে না। যাত্রীদের স্মার্ট কার্ড ব্যবহার করতে হবে।


মেট্রো সূত্রে খবর, টোকেন এখনই চালু করা হচ্ছে না। যাত্রীদের এখন স্মার্ট কার্ড ব্যবহার করতেই হবে। লাইন দিয়ে দাঁড়িয়ে টোকেন পরিষেবা চালু করতে আরও কিছুটা সময় লাগবে।
আজ থেকে ট্রেনের সংখ্যাও বাড়ানো হচ্ছে। সোমবার থেকে শনিবার অবধি প্রতিদিনে প্রায় ২৪০টি করে মেট্রো চলবে। জানা গেছে, দমদম ও কবি সুভাষ স্টেশন থেকে সকাল ৭টায় প্রথম মেট্রো ছাড়বে। শেষ মেট্রো রাত সাড়ে ৯টায়। অন্যদিকে, নোয়াপাড়া থেকে শেষ মেট্রো ছাড়বে রাত সাড়ে ৯টায়।

করোনা আবহের মধ্যে কীভাবে মেট্রো পরিষেবা শুরু করা যায় তা নিয়ে মেট্রো রেল কর্তৃপক্ষের সঙ্গে বেশ কিছুদিন ধরে আলোচনা চালায় রাজ্য সরকার। তারপরে বেশ কিছু নিয়ম মেনে চালু করা হয় মেট্রো পরিষেবা। গত ১৪ সেপ্টেম্বর নিউ নর্মালে মেট্রো পরিষেবা শুরু হওয়ার পর, রাজ্যের সঙ্গে আলোচনা করেই ই-পাস চালু করা হয়েছিল। বলা হয়েছিল, শুধুমাত্র স্মার্টকার্ড নয়, তার সঙ্গে ই-পাস জেনারেট করার পরেই মেট্রো স্টেশনে ঢুকতে পারবেন যাত্রীরা। অনলাইনেই স্মার্টকার্ড রিচার্জ থেকে ই-পাস জেনারেট সবই হচ্ছিল। কিন্তু তাতেও সমস্যার মুখে পড়তে হচ্ছিল সাধারণ যাত্রীদের।

 স্মার্ট কার্ডের সাহয্যে যাত্রীরা ই-পাসের মাধ্যমে স্লট বুক করতে হচ্ছিল। বুকিং ফাইনাল হলে যাত্রীদের মোবাইলে কিউআর কোড পাঠানো হত। সেই কোড দেখেই ট্রেনে চড়ার অনুমতি দেওয়া হত। পরে বয়স্কদের সুবিধার্থে ই-পাসের নিয়ম তুলে দেয় মেট্রো কর্তৃপক্ষ। মহিলা ও ১৫ বছরের কম শিশুদের জন্যও একই নিয়ম চালু হয়। আজ থেকে এই ই-পাস পরিষেবা পুরোপুরি উঠে গেল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here