দেশের সময় ওয়েবডেস্কঃ করোনা সংক্রমণ রুখতে এবার থেকে প্রতি সপ্তাহে দু’দিন পশ্চিমবঙ্গে পুরো লকডাউন হবে বলে ঘোষণা করল রাজ্য সরকার। সোমবার স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় বলেন, এই দু’দিন অফিস, কাছারি কিচ্ছু খুলবে না। কোনও পরিবহণ চলবে না। চলতি সপ্তাহে বৃহস্পতিবার ও শনিবার রাজ্যে কড়া লকডাউন হবে। আগামী সপ্তাহের একটি দিন হল বুধবার। অন্য একটি দিন কবে তা পরে ঘোষণা হবে।

এদিন সাংবাদিক বৈঠকে স্বরাষ্ট্রসচিব বলেন, আমলা, বিশেষজ্ঞদের কমিটি আলোচনা করার পর মনে করছে, সংক্রমণের শৃঙ্খল ভাঙতে এই লকডাউন জরুরি। তাই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কথা বলার পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি বলেন, কন্টেইনমেন্ট জোনে যেমন পুরো লকডাউন চলছে তেমন চলবে। তার সঙ্গে সপ্তাহে দু’দিন সারা রাজ্যেই পুরো লকডাউন সুনিশ্চিত করা হবে।

আলাপনবাবু আরও বলেন, প্রতি সপ্তাহের শুরুতেই উচ্চ পর্যায়ের এই কমিটি বৈঠক করে সেই সপ্তাহে কোন দিন লকডাউন করা হবে তা সিদ্ধান্ত নিয়ে ঘোষণা করবে। অর্থাৎ প্রতি সপ্তাহে নির্দিষ্ট দু’দিনে লকডাউন হবে এমন নয়।

এর আগে উত্তরপ্রদেশে যোগী আদিত্যনাথ সরকার ও ওড়িশায় নবীন পট্টনায়েক সরকারও সপ্তাহে দু’দিন লকডাউন জারি করেছে। যদিও ওড়িশা, উত্তরপ্রদেশ দুই রাজ্যেই শনি ও রবিবার লকডাউন হচ্ছে। বাংলায় কাজের দিনেই লকডাউন ঘোষণা করেছে নবান্ন। এই সপ্তাহের দু’দিন ও আগামী সপ্তাহের এক দিন–এই তিনটেই কাজের দিন।

এদিন স্বরাষ্ট্রসচিব বলেন, ডাক্তার ও বিশেষজ্ঞদের অনেকে মনে করছেন বাংলায় কোথাও কোথাও গোষ্ঠী সংক্রমণ তথা কমিউনিটি স্প্রেড শুরু হয়েছে। তাই সেই শৃঙ্খল ভাঙতেই রাজ্য সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

তবে কোন সপ্তাহে কবে লকডাউন হবে তা আগে থেকে জানা যাবে না। সেই সপ্তাহের গোড়াতে বৈঠকের পর রাজ্য সরকার ঘোষণা করবে। এ নিয়ে জনমানসে মিশ্র প্রতিক্রিয়া রয়েছে। অনেকের মতে, আগে থেকে জানা থাকলে সেই মতো কাজ কর্ম ঠিক করে রাখা যায়। যে দিন কাজ থাকবে সে দিন যদি সরকার লকডাউন ঘোষণা করে তা হলে মুশকিল।

গত সপ্তাহেও রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহা সাংবাদিক বৈঠকে বলেছিলেন, রাজ্যে পুরো লকডাউনের কোনও সম্ভাবনা নেই। বিভিন্ন মহলে সেই কথা স্রেফ অনুমানের বশবর্তী হয়েই বলা হচ্ছে বলে জানিয়েছিলেন তিনি। কিন্তু এদিন দেখা গেল রাজ্য সরকার সিদ্ধান্ত নিল সপ্তাহে দু’দিন পূর্ণ লকডাউন হবে রাজ্য জুড়ে।

সেই লকডাউনের নির্দিষ্ট গাইডলাইন এখনও নবান্নের তরফে ঘোষণা না করা হলেও সরকারের অনেকের মতে, অত্যাবশ্যকীয় পণ্যের দোকান ও জরুরি পরিষেবা বাদ দিয়ে বাকি সব কিছু বন্ধ থাকবে এই সময়ে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here