দেশের সময় ওয়েবডেস্কঃ শুধুমাত্র নিজেদের দেশে নয়, সাধ্যমতো অন্যান্য দেশেও কোভিড ভ্যাকসিন দেওয়ার কথা আগেই জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেইমতো ছয় দেশে আজ থেকে ভ্যাকসিন পাঠাচ্ছে ভারত। এই ছ’টি দেশ হল ভুটান, মলদ্বীপ, বাংলাদেশ, নেপাল, মায়ানমার ও সিসিলি। এছাড়া শ্রীলঙ্কা, আফগানিস্তান ও মরিশাসের সঙ্গে কথাবার্তা চলছে। প্রয়োজনীয় ছাড়পত্র পেয়ে গেলেই সেইসব দেশেও ভ্যাকসিন পাঠাবে ভারত। ভারত থেকে সেরাম ইন্সটিটিউটের কোভিশিল্ড ও ভারত বায়োটেকের কোভ্যাক্সিনের টিকা পাঠানো হবে বিদেশে।


এই বিষয়ে একটি টুইট বার্তায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, বিশ্বের একাধিক দেশে ভ্যাকসিন সরবরাহ করতে পেরে ও বিশ্বের প্রয়োজনের সময় কাজে আসতে পেরে ভারত গর্বিত। আমরা আশা করছি আগামী দিনেও এই কাজ আমরা চালিয়ে যেতে পারব। আগামী দিনে আরও অনেক দেশে ভ্যাকসিন পাঠাব আমরা।

কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, আগামী দিনে দেশের প্রয়োজন মেটানোর পরেই পর্যায় গত ভাবে বিভিন্ন দেশের প্রয়োজন অনুযায়ী ভ্যাকসিন পাঠাবে ভারত। একটি বিবৃতি দিয়ে বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, ইতিমধ্যেই বিভিন্ন দেশ থেকে ভ্যাকসিন পাঠানোর জন্য তাদের কাছে আবেদন আসছে। সেই আবেদন খতিয়ে দেখে ভ্যাকসিন পাঠিয়ে সাহায্য করবে ভারত।


বিবৃতিতে বলা হয়েছে, “বিভিন্ন দেশের আবেদনের জবাবে ও ভারতের দায়বদ্ধতার কথা মাথায় রেখে এবং অতিমারীর মধ্যে ভারতের ওষুধ তৈরি ও সরবরাহের সুবিধা অনুযায়ী ২০ জানুয়ারি থেকে অনুদান হিসেবে ভুটান, মলদ্বীপ, বাংলাদেশ, নেপাল, মায়ানমার ও সিসিলিতে কোভিড ভ্যাকসিন পাঠাচ্ছে ভারত। শ্রীলঙ্কা, আফগানিস্তান ও মরিশাসের ক্ষেত্রে প্রয়োজনীয় ছাড়পত্রের অপেক্ষা করা হচ্ছে।”

এই প্রসঙ্গে কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর টুইট করে বলেন, “মানবতাকে ভ্যাকসিন দেওয়ার প্রতিশ্রুতি পূর্ণ করছে ভারত। ২০ জানুয়ারি থেকে প্রতিবেশীদের ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হবে। কোভিড চ্যালেঞ্জ মোকাবিলার জন্য বিশ্বের সবথেকে বড় ওষুধ প্রস্তুতকারক দেশ থেকেই ভ্যাকসিন যাবে।”

অবশ্য তার জন্য যাতে ঘরোয়া চাহিদায় কোনও প্রভাব না পড়ে সেদিকে নজর দেওয়া হবে বলেই জানানো হয়েছে। কেন্দ্রীয় বিদেশমন্ত্রক জানিয়েছে, আগে ভারতের চাহিদা মেটানোর পরেই অন্য দেশের চাহিদা মেটানো হবে। তবে এই ভ্যাকসিন পাকিস্তান পাবে না বলেই জানা গিয়েছে। কারণ এখনও তারা ভারতের কাছে কোনও আবেদন করেনি। যে সব দেশ আগে আবেদন করেছে তাদের দেওয়া হবে ভ্যাকসিন। আর সেটা শুরু হচ্ছে আজ থেকেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.