দেশের সময় ওয়েবডেস্কঃ বনগাঁ পুরসভার অনাস্থা মামলায় ফের রাজ্য প্রশাসনকে তীব্র ভর্ৎসনার মুখে পড়তে হল কলকাতা হাই কোর্টের বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায়ের। সোমবার বনগাঁ পুরসভা মামলার শুনানিতে

বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায় বলেন, ” এটা গণতন্ত্রের সঙ্গে প্রতারণা৷ গণতন্ত্র ফুটপাথে এসে দাঁড়িয়েছে৷ গায়ের জোরে নির্দেশ না মানার প্রবণতা খুবই দুর্ভাগ্যজনক৷ পুলিশের উচিত ছিল কাউন্সিলরদের বৈঠক পর্যন্ত পৌঁছে দেওয়া৷ পুলিশ যদি পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যর্থ হয়, তবে রাজ্যকে জবাবদিহি করতে হবে৷”
বিচারপতি চট্টোপাধ্যায় এদিন আরও বলেন, গণতন্ত্রকে ফিরিয়ে আনতেই হবে৷ এই মামলা ক্রমাগত চলতে পারে না৷ তিনি বলেন, ১০ কখনই ১১-র থেকে বেশি হতে পারে না। তিনি বলেন, আমি একটা নির্দেশ দিয়েছি, ভাল-খারাপ দুই হতে পারে। দু’দলের সমর্থকরা নিজেদের মধ্যে গণ্ডগোলে জড়িয়ে পড়তে পারেন। পুলিশের কাজ হচ্ছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা।

পুলিশ কোনও নির্দিষ্ট দলের হয়ে কাজ করলে মুশকিল। পুলিশ যদি আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে ব্যর্থ হয়, রাজ্যকে তার জবাবদিহি করতে হবে। বনগাঁ মামলায় পর্যবেক্ষণ ছিল এমনটাই বলেন বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায়ের।
এরপরই এদিন অ্যাটর্নিজেনারেল সরকারের ইতোমধ্যে দেওয়া হলফনামার একটি পালটা জাবাব দেওয়ার আবেদন জানান। সেই আবেদনের ভিত্তিতেই এই মামলার পরবর্তী শুনানি বুধবার ৩১ তারিখ স্থির করা হয়েছে। ওই দিনই এই মামলার রায় দানেরও সম্ভবনা বলে আদালত সূত্রে খবর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here