দেশের সময় ওয়েবডেস্কঃ ২৬ জুলাই, ১৯৯৯। আজ থেকে ঠিক ২০ বছর আগে এই দিনেই কার্গিলের যুদ্ধে জয়ী হয়েছিল ভারতীয় সেনাবাহিনী। প্রতি বছর গর্বের সঙ্গে সারা দেশে মহা সমারোহে পালিত হয় এই কার্গিল দিবস। শহিদ সেনা জওয়ানদের শ্রদ্ধা জানান সকলেই। পাশাপাশি যুদ্ধে জয়ী হওয়া বীরদেরও সম্মানের সঙ্গে স্মরণ করা হয়।
সেনাবাহিনীকে অভিবাদন জানিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। টুইট করে তিনি লিখেছেন, “কার্গিল বিজয় দিবসে সেনাবাহিনীকে আমার স্যালুট। কার্গিল চূড়ায় ভারতীয় সেনার জয়কে আজ গর্বের সঙ্গে স্মরণ করার দিন।”


১৯৯৯ সালে কার্গিল সফরে গিয়েছিলেন নরেন্দ্র মোদীও। টুইট করে প্রধানমন্ত্রী লিখেছেন, “তখন দলের হয়ে জম্মু-কাশ্মীর এবং হিমাচল প্রদেশে কাজ করছিলাম। তাই কার্গিলে যাওয়ার সৌভাগ্য হয়েছিল। ওই সফর এবং সেনা জওয়ানদের সঙ্গে কথাবার্তা বলার স্মৃতি ভোলার নয়।” নিজের কার্গিল সফরের সেই সময়েই বেশ কিছু ছবিও টুইটারে শেয়ার করেছেন নরেন্দ্র মোদী।

দু’দশক আগে ১৯৯৯ সালে কার্গিল ও দ্রাসে দুটি জায়গা আচমকা দখল করে নেন পাক সেনাবাহিনী। সেই দখল মুক্ত করতেই ভারত শুরু করে অপারেশন বিজয়। টানা ৬০ দিনের লড়াই শেষে ২৬ জুলাই কার্গিল পাহাড়ের চূড়া থেকে পাক সেনাকে হঠিয়ে দেয় ভারতীয় সেনাবাহিনী। তবে পাক সেনাদের সঙ্গে লড়াইয়ে শহিদ হন ৫২৭ জওয়ান। কিন্তু শেষ পর্যন্ত পাহাড় চূড়ায় ওড়ে তিরঙ্গা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here