জয়সলমীরে নামার পরেই যাত্রীদের দায়িত্ব নেবে ভারতীয় সেনার সাদার্ন কম্যান্ড। বিমানবন্দর থেকে সোজা তাঁদের নিয়ে যাওয়া হবে সেনা ক্যাম্পের আইসোলেশন ইউনিটে। ১৪ দিন সেখানেই কোয়ারেন্টাইনে রাখা হবে তাঁদের। স্বাস্থ্য পরীক্ষায় ভাইরাসের সংক্রমণ ধরা না পড়লে তবেই বাড়ি ফিরে যেতে দেওয়ার অনুমতি দেওয়া হবে। কর্ণেল সম্বিত ঘোষ জানিয়েছেন, ইরান থেকে যে ভারতীয়দের ফিরিয়ে আনা হচ্ছে তাঁদের প্রথম দফায় স্বাস্থ্য পরীক্ষা করা হয়ে গেছে। কেউই ভাইরাস পজিটিভ নন। তবে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবেই তাঁদের সেনা ক্যাম্পে দু’সপ্তাহের জন্য কোয়ারেন্টাইনে রাখা হবে।

ইরান-ফেরত ভারতীয়দের জন্য জয়সলমীরে বিশাল আইসোলেশন ইউনিট প্রস্তুত রাখা হয়েছে। রাজ্যের নানা প্রান্ত থেকে অভিজ্ঞ ডাক্তার ও নার্সের টিম হাজির রয়েছেন সেখানে। সেনা সূত্রে খবর, দুপুর ১টা নাগাদ ল্যান্ড করতে পারে এয়ার ইন্ডিয়ার বিমান। তারপরেই যাবতীয় ব্যবস্থা নেওয়া হবে।

ইরানে অন্তত ছ’হাজার ভারতীয়ের বাস। যাঁদের মধ্যে হাজার জনেরও বেশি পুণ্যার্থী। পড়ুয়ার সংখ্যা অন্তত তিনশো। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, করোনার সংক্রমণ ইরানে মহামারীর চেহারা নেওয়ার পরে উদ্ধারের আর্জি জানিয়ে ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ করেছিলেন সেখানকার ভারতীয় পড়ুয়া ও পুণ্যার্থীরা। তারপরেই দ্রুত ব্যবস্থা নেওয়া হয়। তৃতীয় দফায় উদ্ধারকাজ শুরু হবে আগামী ১৫ মার্চ। অন্তত ২৫০ জনকে ইরান থেকে উড়িয়ে আনবে এয়ার ইন্ডিয়ার বিমান।


চিনের পরে করোনা মহামারী ইরানে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সূত্র বলছে, ভাইরাসের সংক্রমণে সে দেশে এখনও অবধি সংক্রামিতের সংখ্যা ৭,১৬১। মৃত্যু হয়েছে অন্তত ২৩৭ জনের। নতুন আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে সাড়ে চার হাজার। ইরানের কম শহরে আটকে রয়েছেন ৪০ জন ভারতীয়। সে শহরে ভাইরাস সংক্রামিতের সংখ্যা ছুঁয়েছে ৭১২। মাজাদারানে সংক্রামিতের সংখ্যা ৬৩৩, ইসফাহানে ৬০১ ও গিলানে ৫২৪।


করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত সপ্তাহে ইরানে মৃত্যু হয় সে দেশের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খোমেইনির শীর্ষ উপদেষ্টা মহম্মদ মীর মহম্মদীর। ইরানি পার্লামেন্টের জাতীয় নিরাপত্তা ও বিদেশ বিষয়ক কমিটির প্রধান মজতুবা জলনৌরের আক্রান্ত হওয়ার খবর মিলেছিল আগেই। তেহরানের স্বাস্থ্য মন্ত্রক জানাচ্ছে, ইরানি পার্লামান্টের অন্তত ২৩ জনের শরীরে মিলেছে করোনাভাইরাসের খোঁজ।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রের খবর, ইরানি পার্লামেন্টের প্রায় ৮ শতাংশ সদস্য করোনায় আক্রান্ত। ইরানের সরকারি কর্মকর্তাদের ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে এবং পার্লামেন্ট অনির্দিষ্ট কালের জন্য স্থগিত করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.