দেশের সময় ওয়েবডেস্কঃ কমছে করোনা সংক্রমণ। ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছে দেশ!গত কয়েকদিন ধরেই দেশের কোভিড সংক্রমণের গ্রাফ নিম্নমুখী। শনিবার আরও কমল দেশের দৈনিক করোনা সংক্রমণ। দেশের দৈনিক করোনা- আক্রান্তের সংখ্যা আরও কমল শনিবার। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে সংক্রমিত হয়েছেন ১ লক্ষ ৭৩ হাজার ৭৯০ জন। যা গত দেড় মাস অর্থাৎ ৪৫ দিনে সবনিম্ন দৈনিক সংক্রমণ।

এই বৃদ্ধির জেরে দেশে মোট আক্রান্তের সংখ্যা হল ২ কোটি ৭৭ লক্ষ ২৯ হাজার ২৪৭ জন। আক্রান্তের সংখ্যা কমলেও দৈনিক মৃত্যু কিন্তু কমেনি। শনিবারও তা সাড়ে তিন হাজারের বেশিই রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ৩ হাজার ৬১৭ জনের। এ নিয়ে দেশে মোট প্রাণ হারালেন ৩ লক্ষ ২২ হাজার ৫১২ জন।দেশে এই মুহূর্তে সক্রিয় করোনা আক্রান্ত ২২ লাখ ২৮ হাজার ৭২৪ জন। গত ২৪ ঘণ্টায় দেশে করোনামুক্ত হয়েছেন ১ লাখ ১৪ হাজার ৪২৮ জন৷

সরকারি তথ্য বলছে, গত ১৬ দিন ধরে করোনা সংক্রমণের গ্রাফ নিম্নমুখী। একদিন আগে দেশের সুস্থতার হার ছিল ৯০.৩৪ শতাংশ। প্রসঙ্গত, ডিসেম্বর মাসের মধ্যেই সমস্ত দেশবাসীকে টিকা দেওয়ার কাজ সম্পন্ন হবে, শুক্রবার এমনটাই জানান কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাবড়েকর।

টিকাকরণ নিয়ে কেন্দ্রকে তোপ দেগেছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তিনি বলেছিলেন, ‘এখনও পর্যন্ত ভারতের ১৩০ কোটি জনসংখ্যার মধ্যে ৩ শতাংশেরও কম মানুষ কোভিড টিকার দুটি ডোজ পেয়েছেন।’ এই মন্তব্যের পালটা জবাব দিয়েছেন জাবড়েকর। তিনি বলেন, ‘ভারতের ১৩০ কোটি জনসংখ্যাকে টিকা দেওয়ার কাজ শেষ হয়ে যাবে ২০২১ সাল শেষ হওয়ার আগে।

যদি রাহুলজী টিকাকরণ নিয়ে চিন্তিত হন তাহলে যেসমস্ত রাজ্যে কংগ্রেস সরকার রয়েছে আগে তাঁর সেই রাজ্যগুলির দিকে নজর দেওয়া উচিত। যে রাজ্যগুলিতে কংগ্রেস সরকার ক্ষমতায় রয়েছে সেই রাজ্যগুলি ১৮ থেকে ৪৪ বছর বয়সীদের জন্য বরাদ্দ টিকা নিচ্ছে না।’ প্রসঙ্গত, ১ মে থেকে ১৮ ঊর্ধ্বদের টিকাকরণ শুরু হয়েছে।

বেশ কয়েকটি রাজ্যে সংক্রমণ কম হওয়াতেই দেশের সার্বিক সংক্রমণ পরিস্থিতির উন্নতি হয়েছে। এই উন্নতি গত এক দেড় মাসের পরিসংখ্যানের নিরিখে। এখনও যে সংখ্যক সক্রিয় রোগী রয়েছেন দেশে, যে সংখ্যক লোক রোজ আক্রান্ত হচ্ছেন, করোনার প্রথম পর্বের সর্বোচ্চ সংখ্যার থেকে তা অনেক বেশি। তাই সংক্রমণ, সক্রিয় রোগী কমলেও ‘স্বস্তি’ দেওয়ার পরিস্থিতি এখনও তৈরি হয়নি দেশে।

এদিকে গত কয়েকদিন ধরেই লাগাতার নিম্নমুখী রাজ্যের দৈনিক করোনা সংক্রমণ। কোভিডে আক্রান্তের সংখ্যা গত কয়েক সপ্তাহে প্রথমবার নামল ১২ হাজারে। শুক্রবার রাজ্যে করোনায় আক্রান্ত হয়েছেন ১২,১৯৩ জন। মঙ্গলবার এই সংখ্যাটি ছিল ১৩,০৪৬ জন। এদিকে এদিন করোনামুক্ত হয়ে উঠেছেন ১৯ হাজার ৩৯৬ জন। উল্লেখযোগ্যভাবে বেড়েছে সুস্থতার হারও। এই মুহূর্তে রাজ্যে সুস্থতার হার ৯০.৭০ শতাংশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here