দেশের সময় ওয়েবডেস্কঃ ইউক্রেনে পাঠরত ভারতীয় ছাত্রদের ফেরাতে বিশেষ উদ্যোগী হল কেন্দ্র। ৪৭০ জন ছাত্রকে রোমানিয়ার মধ্যে দিয়ে দেশে ফিরিয়ে আনা হবে বলে জানা গিয়েছে।

বিদেশমন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, এয়ার ইন্ডিয়ার দু’টি বিমান রোমানিয়ার রাজধানী বুখারেস্ট যাবে। সেখান থেকে ভারতীয়দের দেশে ফেরানো হবে। দূতাবাস থেকেই নির্দেশ দেওয়া হয়েছে সড়ক পথে ইউক্রেন-রোমানিয়া সীমান্তে পৌঁছতে। সেখানে যারা প‌ৌঁছেছেন তাঁদের ভারত সরকারের আধিকারিকরা বুখারেস্টে নিয়ে যাবেন। সেখান থেকে তাঁদের বিমানে তুলে দেওয়া হবে।

বৃহস্পতিবার থেকে ইউক্রেন অসমারিক বিমান চলাচল বন্ধ করে দিয়েছে। সে কারণে বুখারেস্ট দিয়ে বিমান ভারতীয়দের ফিরিয়ে আনা হচ্ছে।

শুক্রবার রাত ৯টা নাগাদ এয়ার ইন্ডিয়ার একটি বিমান দিল্লি থেকে বুখারেস্টের উদ্দেশে রওনা হয়েছে। অন্যটি রাত ১০টা ৪৫ নাগাদ রওনা দেবে। আধিকারিক সূত্রে জানা গিয়েছে শনিবার আরও দু’টি বিমান রওনা দেবে

শুক্রবার ইউক্রেনে ভারতীয় দূতাবাস জানিয়েছে, রোমানিয়া এবং হাঙ্গেরি দিয়ে ভারতীয়দের সরিয়ে আনার ব্যবস্থা করা হয়েছে। এই জন্য দূতাবাসের বিশেষ দল সমন্বয়ের কাজ করছে। ভারতীয়দের পাসপোর্ট, নগদ অর্থ (আমেরিকান ডলার) এবং কোভিডের দু’টি টিকার শংসা পত্র সঙ্গে রাখার কথা বলা হয়েছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here